অনেকটা সস্তা হয়ে যাচ্ছে পেট্রোল ও ডিজেল, দাম নিয়ে বড় ঘোষণা

Published By: Khabar India Online | Published On:

 গত ৮ মাস ধরে দেশীয় বাজারে তেলের দাম স্থিতিশীল অবস্থায় রয়েছে। আগামীকাল, পাঁচ ডিসেম্বর পেট্রোল ডিজেলের দামে বড় ধরনের কমতি হতে পারে বলে জানানো হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে।

সোমবার, ৫ তারিখ পেট্রোল এবং ডিজেল একসাথে পাঁচ টাকা দাম কমতে পারে বলে জানাচ্ছে ওয়াকিবহাল মহল। ইতিমধ্যেই এই বিষয়ে পূর্বাভাস দিয়েছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন -  বন্ধের সর্মথনে মিছিল এ বচসা

অপরিচিত তেলের দাম ৭% কম হওয়ার কারণেই পেট্রোল এবং ডিজেলের দামে বড় ধরনের স্বস্তি দেওয়ার প্রস্তুতি নিচ্ছে তেল কোম্পানিগুলি। অপরিশোধিত তেলের দাম দীর্ঘদিন ধরে ব্যারেল প্রতি ৯০ ডলারের নিচে চলছে। বর্তমানে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৮২ ডলার। নভেম্বর মাসে অপরিশোধিত তেলের দাম ৭% কমেছে। সেই জন্য দাম কমতে পারে বলে মনে করছে বিশেষজ্ঞরা।

আরও পড়ুন -  আজকে ভারতের একাধিক শহরে পেট্রোল ও ডিজেলের দাম

বাজার বিশেষজ্ঞ এবং আইআইএফএল সিকিউরিটিজ এর ডিরেক্টর সঞ্জীব বাসিন বলছেন, ৫ ডিসেম্বর পেট্রোল এবং ডিজেলের দামে বড়সড়ো কমতি হতে পারে। জি বিজনেস এর একটি অনুষ্ঠানে কথা বলার সময় তিনি বললেন, এই মুহূর্তে বাজারে অপরিশোধিত তেলের দাম অনেকটাই কম এবং সেই কারণে পেট্রোল এবং ডিজেলের দাম কমবে আগামী কয়েক দিনের মধ্যেই।

আরও পড়ুন -  গঙ্গা সংরক্ষণ ও সে বিষয়ে উৎসাহদান, পরিবেশ এবং সংস্কৃতি আমাদের দেশের উন্নয়নের ভিত্তি : রাষ্ট্রপতি কোবিন্দ

দেশের রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম ৯৬.৭২ টাকা, ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৬২ টাকা, মুম্বাইতে পেট্রোলের দাম প্রতি লিটারে ১০৬.৩১ টাকা, ডিজেলের দাম ৯৪.২৭ টাকা, চেন্নাইতে পেট্রোলের দাম ১০২.৬৩ টাকা, ডিজেলের দাম প্রতি লিটারে ৯৪.২৪ টাকা, কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটারে ১০৬.০৩ টাকা,  ডিজেলের দাম প্রতি লিটার ৯২.৭৬ টাকা।