27 C
Kolkata
Friday, March 29, 2024

Argentina-Mexico Match Referee: ইলেকট্রিশিয়ান ছিলেন, আর্জেন্টিনা-মেক্সিকো ম্যাচ রেফারি, গল্পটা ভিন্নরকম

Must Read

‘Do or Die’, ম্যাচে মেক্সিকোর বিপক্ষে মাঠে লিওনেল মেসির আর্জেন্টিনা। কাতারের রাস্তায় দু’দিন আগে মারামারিতে জড়িয়েছে কোপা আমেরিকার দুই দেশের একদল সমর্থকরা। লুসাইল স্টেডিয়ামে ম্যাচের প্রতিটি ফুটবলার যেমন নজরে থাকবেন, তেমনই নজরে থাকবেন ম্যাচ রেফারিও। আর্জেন্টিনা-মেক্সিকো ম্যাচে রেফারিং করবেন ইতালির ড্যানিয়েল ওরসাতো।

 রেফারিংয়ে আসার গল্পটা ভিন্নরকম। ইতালিতে জন্ম নেয়া ড্যানিয়েল শৈশবে আলো নিয়ে অত্যন্ত আগ্রহী ছিলেন। কীভাবে আলো জ্বলে, তা নিয়ে রীতিমতো জল্পনা-কল্পনা করতেন। শৈশব থেকে তিনি ইলেকট্রিশিয়ান হওয়ার স্বপ্ন দেখতেন। পরে তিনি ইলেকট্রিশিয়ান হয়েছিলেনও। তার পর এক সহকর্মীর পরামর্শে ফুটবল রেফারি হওয়ার কোর্স করেন। এরপর ড্যানিয়েলের জীবন বদলে যায়।

আরও পড়ুন -  Argentina-France Final: তিন ছকে প্র্যাকটিস আর্জেন্টিনার, ফ্রান্সকে ধোকা

৪৬ বছর বয়সী ড্যানিয়েল ওরসাতো ২০১০ সাল থেকে ফিফার হয়ে ম্যাচ রেফারির দায়িত্ব পালন করে আসছেন। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে ভিডিও সহকারী রেফারি (VAR) হিসেবে দায়িত্ব পালন করেছেন।

 লিসবনে ২০২০ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল পিএসজি ও বায়ার্ন মিউনিখের মধ্যে অনুষ্ঠিত ম্যাচে দায়িত্বে ছিলেন। কাতার বিশ্বকাপে প্রধার রেফারির দায়িত্বে এই প্রথম পালন করলেন ড্যানিয়েল। ২০২০ সালে ‘ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফুটবল হিস্ট্ররি অ্যান্ড স্ট্যাটিসটিক্সের’ পক্ষ থেকে সেরা রেফারির পুরস্কার পেয়েছিলেন ওরসাতো।

আরও পড়ুন -  মা এবং মেয়ের সম্পর্ক পরিণত হলো যা ও ননদের সম্পর্কে, স্ত্রীর সামনে একদম দেখবেন না

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রেফারির দায়িত্ব পাওয়ার অনুভূতি নিয়ে ওরসাতো বলেন, আমি রেকোয়ারোতে যখন ট্রেনিংয়ে ছিলাম, তখন আমি উয়েফা মনোনীত রোসেটির কাছ থেকে একটি ভিডিও কল পেয়েছিলাম। তিনি আমাকে একটি প্রশ্ন করেছিলেন, আপনি কি অন্য খেলা খেলতে প্রস্তুত? বাড়ি ফিরে রীতিমতো কেঁদেছিলাম। আমার ছেলেমেয়েরা আমাকে ওই ভাবে কাঁদতে দেখে তখনই বুঝতে পেরেছিল যে, আমাকে উয়েফা ফাইনালের দায়িত্ব দেওয়া হয়েছে।

আরও পড়ুন -  Women's IPL: ছয় দল নিয়ে আগামী বছর থেকে নারী আইপিএল

ফিফা বিশ্বকাপের ২২তম আসরের উদ্বোধনী ম্যাচে, রেফারির দায়িত্ব পালন করেছিলেন ইতালির ড্যানিয়েল ওরসাতো। এইবার মেসিদের ম্যাচের গুরুদায়িত্বও পেলেন। ওরসাতো এমন রেফারি হিসেবে পরিচিত, যিনি ভি-আরের উপর নির্ভর করতে পছন্দ করেন। ঠান্ডা, শান্ত স্বভাবের ওরসাতো মাঠে ৯০ মিনিটে কিন্তু অত্যন্ত কঠিন, কঠোর সিদ্ধান্ত নিয়ে থাকেন। যেমনটা তাকে আজও করতে হবে আর্জেন্টিনা-মেক্সিকো ম্যাচে।

ছবিঃ সংগৃহীত।

Latest News

Web Series: উল্লুর সবচেয়ে হট ওয়েব সিরিজ মুক্তি পেয়েছে, বাচ্চাদের সামনে দেখা যাবে না

Web Series টি ১৮+উদ্ধের জন্য করা হয়েছে। এই যুগে ব্যস্ততা এত বেশি বেড়েছে মানুষের হাতে সময় নেই বলা চলে।...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img