31 C
Kolkata
Friday, April 19, 2024

Chandra Grahan: চন্দ্রগ্রহণ, ভারতের কোথায় দেখা যাবে, ৮ নভেম্বর ২০২২

Must Read

 চন্দ্রগ্রহণ কি? চাঁদ যখন পৃথিবীর ছায়ায় চলে যায় তখন চন্দ্রগ্রহণ হয়। তখনই ঘটতে পারে যখন সূর্য ও চাঁদের মাঝে পৃথিবী চলে আসে। পৃথিবীর ছায়া পড়ে চাঁদে, তখন অদৃশ্য হয়ে যায়।

বছরের দ্বিতীয় এবং শেষ চন্দ্রগ্রহণ ৮ নভেম্বর,২০২২ ঘটতে চলেছে। কিছু অংশে সম্পূর্ণ চন্দ্রগ্রহণ হবে, আবার কিছু অংশে আংশিক চন্দ্রগ্রহণ হবে।

কোথায় কোথায় দৃশ্যমান হবে এই ৮ নভেম্বরের চন্দ্রগ্রহণ, ভারতের পূর্বাঞ্চলে পূর্ণ চন্দ্রগ্রহণ দৃশ্যমান হবে এবং অন্যান্য রাজ্যে আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে। ভারত ছাড়া, অস্ট্রেলিয়া, আমেরিকা, কানাডা, ব্রাজিল, ইউরোপ ও দক্ষিণ আমেরিকার মতো অন্যান্য দেশগুলির মানুষ ৮ নভেম্বর 2022-এ চন্দ্রগ্রহণ চাক্ষুষ করতে পারবেন।
আসুন এবার আমাদের দেশ, ভারতের প্রধান শহরগুলিতে চন্দ্রগ্রহণ শুরু এবং শেষের সময় জেনে নেওয়া যাক:-

  • কলকাতায়, চাঁদ প্রায় 4:52 মিনিটে পূর্ব দিগন্তের উপরে উঠতে শুরু করবে এবং 4:54 ঘন্টার মধ্যে সম্পূর্ণরূপে দৃশ্যমান হবে।
  • দেশের পূর্বাঞ্চলের কোহিমা, আগরতলা, গুয়াহাটির মতো শহরগুলি তাদের অবস্থানের কারণে কলকাতার আগে সম্পূর্ণ সূর্যগ্রহণ দেখতে পাবে। শুধুমাত্র কোহিমাতেই, সূর্যগ্রহণটি তার সর্বোচ্চ পর্বে প্রায় 4:29 এ দেখা যাবে।
  • নয়াদিল্লি চন্দ্রোদয় থেকে প্রায় 5:31 টায় আংশিক গ্রহন অনুভব করবে, চন্দ্রের 66 শতাংশ অস্বচ্ছতা সহ, কারণ গ্রহনের মোট পর্বটি 5:11 টার মধ্যে শেষ হবে।
  • বেঙ্গালুরুতে, চাঁদ 5:57 টায় সম্পূর্ণভাবে উদিত হবে, পৃথিবীর ছায়ায় 23 শতাংশ ডিস্ক আচ্ছাদিত হবে, যখন মুম্বাই এটি 14 শতাংশ অস্বচ্ছতার সাথে সকাল 6:03 টায় দেখতে পাবে।
  • নাগপুরে, চাঁদ 60 শতাংশ চাকতি নিয়ে 5:32 ঘন্টার মধ্যে প্রায় 5:34 ঘন্টার মধ্যে উদিত হবে, যখন পূর্ণিমা দিগন্তের উপরে থাকবে যাতে গ্রহন কার্যকরভাবে পর্যবেক্ষণ করা যায়, অন্যদিকে শ্রীনগরে, গ্রহনকৃত চাঁদ 66 শতাংশ অস্বচ্ছতা সহ 5:31 এ প্রায় দিগন্তের উপরে থাকবে।
আরও পড়ুন -  যখনই আমরা করোনার টিকা হাতে পাবো, তখন দেশের প্রতিটি মানুষ এর সুবিধা পাবেন : প্রধানমন্ত্রী

 চন্দ্রগ্রহণ খালি চোখেই দেখা যাবে, আপনি যদি ৮ নভেম্বর ঘটতে চলা চন্দ্রগ্রহণ দেখতে আগ্রহী হন, তবে আমরা আপনাকে বলি যে ভারতের পূর্বাঞ্চলের লোকেরা 2022 সালের পূর্ণ চন্দ্রগ্রহণ দেখতে পাবে। আংশিক চন্দ্রগ্রহণ ভারতের অন্যান্য অঞ্চল থেকে দেখা যাবে। চন্দ্রগ্রহণ 2022 দেখতে কোনো নির্দিষ্ট নির্দেশনা অনুসরণ করার প্রয়োজন নেই। আপনি আপনার খালি চোখেই চন্দ্রগ্রহণ দেখতে পারবেন। প্রতীকি ছবি।

আরও পড়ুন -  Kareena Kapoor: কারিনা কাপুর, তৃতীয় সন্তানের জন্ম দিতে চলেছেন !

Latest News

Short Film: মুহূর্তে মুহূর্তে ঘনিষ্ঠ দৃশ্য, একদম ভুল করে বাচ্চাদের সামনে দেখা যাবে না

Short Film: মুহূর্তে মুহূর্তে ঘনিষ্ঠ দৃশ্য, একদম ভুল করে বাচ্চাদের সামনে দেখা যাবে না।  Short Film টি ১৮+উদ্ধের জন্য করা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img