Post Office Saving Scheme: ১০০০ টাকা জমিয়ে পান ৩৪ লাখ টাকা রিটার্ন, পোস্ট অফিসের এই স্কিমে, বিস্তারে জেনে নিন

Published By: Khabar India Online | Published On:

বর্তমান সময়, বিভিন্ন জায়গায় বিভিন্ন ধরনের বিনিয়োগের স্কিম রয়েছে, তার থেকে বেশ ভালো পরিমাণ টাকা ফেরতও পাওয়া যায়। বিনিয়োগের কথা উঠলেই প্রথমেই জেনে রাখা ভালো, বিনিয়োগ মাত্রই ঝুঁকি আছে। যেই সমস্ত স্কিমে বেশি রিটার্ন থাকে সেখানে ঝুঁকির পরিমাণ বেশি। তাই ঝুঁকির ভয়ে অনেকেই পিছিয়ে পড়ে।

আরও পড়ুন -  বিজ্ঞপ্তি জারি হয়েছে প্রাথমিক শিক্ষক নিয়োগের, কত শূন্যপদ কোন জেলায়, একনজরে জেনে নিন

এবার তাদের জন্য এক অনন্য স্কিম আনলো পোস্ট অফিস। নিরাপদ ও নিশ্চিত রিটার্ন পেতে অবশ্যই পোস্ট অফিসের রুরাল পোস্টাল লাইফ ইন্স্যুরেন্স প্ল্যানে বিনিয়োগ করতে পারেন।

১৯৯৫ সালের ২৪ মার্চ গ্রামের মানুষদের সুবিধার জন্য গ্রামীণ ডাক জীবন বীমা শুরু করেছিল পোস্ট অফিস।  পোস্ট অফিস ৬ টি পরিকল্পনা বার করেছিল। এই প্রকল্পের বিনিয়োগকারীরা ৮০ বছর বয়স পর্যন্ত স্বতন্ত্রভাবে বিমাকৃত থাকবেন। এই বয়সের পর তিনি বেঁচে থাকলে ম্যাচুরিটির সুবিধা পাবেন, তার আগে মৃত্যু হলে তার মনোনীত ব্যক্তি ওই টাকা পাবেন। যদি ২০ বছর বয়সে এই প্রকল্পে নাম লেখান তাহলে আপনাকে প্রতিমাসে দিতে হবে ১৬৬৬ টাকা। সেক্ষেত্রে ৫৫ বছরের হলে ১ লাখ ৫১ হাজার ৫৫৮ টাকা পাওয়া যাবে।

আরও পড়ুন -  Post Office: এই স্কিমে বিনিয়োগ করলে সরকার দেবে ৭ লাখ টাকা, পোস্ট অফিসের স্কিমের খুঁটিনাটি জেনে নিন

 পলিসিধারি যদি বয়সসীমা পরবর্তী ৪০ বছরের মধ্যে সীমাবদ্ধ রাখেন, তাহলে ৬০ বছর বয়সের জন্য ১৩৮৮ টাকা করে প্রিমিয়াম দিতে হবে। যা হিসাব করলে ৫০ টাকারও কম।

আরও পড়ুন -  প্রধানমন্ত্রী ৩১শে অক্টোবর গুজরাটের কেভাডিয়ায় একতা দিবস উদযাপনের অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন