39 C
Kolkata
Wednesday, April 24, 2024

KaliPujo-2022: ৬ মাসের জেল আতশবাজি ফাটালে

Must Read

 অন্যতম উৎসব দীপাবলি। দিনটিতে আতশবাজি ফুটিয়ে বিশেষ আনন্দে মেতে ওঠেন। এবার আসন্ন দীপাবলি উৎসব উপলক্ষে আতশবাজি ও পটকা ফোটানোর ওপর নিষেধাজ্ঞা জারি করেছে দিল্লি সরকার।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি জানায়, বৃহস্পতিবার (২০ অক্টোবর) দিল্লির পরিবেশমন্ত্রী গোপাল রাই এক ঘোষণায় বলেন, নিষেধাজ্ঞা অমান্য করলে সর্বোচ্চ ৬ মাসের কারাদণ্ড দেয়া হবে। সঙ্গে জরিমানা করা হবে ২৫৫ টাকা।

 বুধবার (১৯ অক্টোবর) গোপাল রাই অন্য এক ঘোষণায় বলেন, কেউ আতশবাজি মজুত বা বিক্রি করলে তাকে ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা এবং তিন বছর কারাদণ্ড দেয়া হবে।

আরও পড়ুন -  Sonu Sood: কাশ্মীর শ্রীনগরের রাস্তায় জুতো বিক্রি করলেন সোনু নিজে, আসল হিরো

গত সেপ্টেম্বরে, দিল্লি সরকার আগামী বছরের ১ জানুয়ারি পর্যন্ত সব ধরনের পটকা উৎপাদন, বিক্রয় ও ব্যবহারের উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করে। গোপাল রাই জানান, সরকার নিয়ম বাস্তবায়নের জন্য পুলিশ কর্মকর্তা এবং দূষণ কর্মকর্তাদের সমন্বয়ে ৪০৮টি দল গঠন করেছে। দিল্লি পুলিশ জানিয়েছে, শহর জুড়ে ২ হাজার ২শ’ কেজিরও বেশি আতশবাজি উদ্ধার করা হয়েছে।

আরও পড়ুন -  Siddharth-Kiara: বিয়ের মিষ্টি বিতরণ, শ্বশুরবাড়িতে কিয়ারা

 দিল্লি সরকারের এমন নিষেধাজ্ঞাকে ‘হিন্দুবিরোধী’ বলেও অভিহিত করেছেন অনেকে। অনেক হিন্দু যুক্তি দিয়েছিলেন যে পটকা নিষিদ্ধ করা বৈষম্যমূলক। কিছু সেলিব্রিটি, যারা ক্র্যাকার বিরোধী প্রচারণা চালিয়েছে, তাদের বিরুদ্ধেও ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অভিযোগ আনা হয়েছে।

 গোপাল রাই বলছেন, বায়ুদূষণের জন্য রাজধানীর আবহাওয়া দীপাবলিকে ঘিরে আরও দূষিত যেন না হয়, সেই জন্যই এই কঠোর পদক্ষেপ। আতশবাজি ও পটকা ফুটানোর কারণে সৃষ্ট দূষণ এড়াতে যেকোনো ধরনের বাজি ফুটানোকে শাস্তির আওতায় আনা হয়েছে। বিবিসি বলছে, দিল্লিতে পটকা নিষিদ্ধ করার পদক্ষেপ পরিবেশ রক্ষার বৃহত্তর উদ্যোগের অংশ। বর্তমানে দিল্লি বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী। গত বছরগুলোতে দীপাবলির পরদিন দিল্লিতে ধোঁয়ায় ছেয়ে যেতে দেখা যায়।

আরও পড়ুন -  Aam Aadmi Party: কেজরিওয়ালের দল স্থানীয় নির্বাচনে জয় পেল, দিল্লি

সূত্রঃ বিবিসি। প্রতিকী ছবি।

Latest News

এই গরমে আমের উপকারিতা কি?

এই গরমে আমের উপকারিতা কি? আমের উপকারিতা: আমরা জানি আম "ফলের রাজা" হিসেবে পরিচিত। এটি একটি সুস্বাদু এবং পুষ্টিকর ফল যা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img