23 C
Kolkata
Saturday, January 28, 2023

Facebook Meta: রাশিয়া, মেটাকে ‘সন্ত্রাসী ও চরমপন্থী’ সংগঠনের তালিকাভুক্ত করেছে

Must Read

 জনপ্রিয় সামাজিক মাধ্যম ফেসবুকের মূল কোম্পানি মার্কিন প্রযুক্তি সংস্থা মেটাকে সন্ত্রাসবাদী ও উগ্রপন্থী সংগঠনের তালিকাভুক্ত করল রাশিয়া। রাশিয়ার ফেডেরাল ফিন্যান্সিয়াল মনিটরিং সার্ভিস রসফিনমনিটরিং মঙ্গলবার মেটাকে এই তালিকাভুক্ত করার ঘোষণা করে।

গত ২১ মার্চ মেটাকে উগ্রপন্থী বলে আখ্যা দিয়েছিল রাশিয়া। এপ্রিলে মেটার সিইও মার্ক জাকারবার্গের উপর নিষেধাজ্ঞা জারি করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এবার ১১ অক্টোবর এই টেক সংস্থাকে সরাসরি সন্ত্রাসবাদী সংগঠনের তালিকাভুক্ত করল মস্কো।

প্রসঙ্গত, এই বছর মার্চ মাসের শেষের দিকে ফেসবুক ও ইনস্টাগ্রামকে রাশিয়ার ভূখণ্ডে নিষিদ্ধ ঘোষণা করা হয়।  মেটার বিরুদ্ধে রাশিয়ার মূল অভিযোগ ছিল, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সময়ে এই প্রযুক্তি সংস্থা ‘রুশোফোবিয়া’কে প্রশ্রয় দিয়েছে। সেই সময় ‘উগ্রপন্থী কার্যকলাপের’ জন্য ফেসবুক ও ইনস্টাগ্রামকে নিষিদ্ধ করা হয়।

১০ মার্চ মেটা ঘোষণা করেছিল যে প্ল্যাটফর্মগুলি রাশিয়ান সেনাবাহিনীর মৃত্যুর মতো বিবৃতি দেয়ার অনুমতি দেবে তবে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে কোনও পোষ্ট অনুমোদিত নয়।

তারপর থেকে ফেসবুক এবং ইনস্টাগ্রাম রাশিয়ায় অ্যাক্সেসযোগ্য নয়, অনেক রাশিয়ান সামাজিক মিডিয়া নেটওয়ার্ক ব্যবহার চালিয়ে যাওয়ার জন্য ভিপিএন অবলম্বন করেছে।

উল্লেখ্য, ইনস্টাগ্রাম রাশিয়ায় বিশেষভাবে জনপ্রিয়, এটি বিজ্ঞাপন এবং বিক্রয়ের জন্য একটি মূল প্ল্যাটফর্ম হিসাবে ব্যবহৃত হত। এই সিদ্ধান্ত মেটাকে ডানপন্থী জাতীয়তাবাদী গোষ্ঠী, তালেবান সহ বিদেশী সন্ত্রাসী সংগঠন এবং রাশিয়ার বিরোধী দলগুলির মতো একই তালিকায় রাখে।

সূত্রঃ  এএফপি, বিজনেজ ইনসাইডার। ছবিঃ সংগৃহীত।

Latest News

সরস্বতী পূজো

সরস্বতী পূজো। কলকাতা হাইকোর্ট নিজস্ব ছবি।
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img