40 C
Kolkata
Tuesday, April 16, 2024

Nobel Laureates: নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু আজ থেকে

Must Read

 নোবেল বিজয়ীদের নাম আজ থেকে ঘোষণা শুরু হচ্ছে ২০২২ সালের। প্রতি বছর অক্টোবরের প্রথম সোমবার থেকে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। নোবেল কমিটির ওয়েবসাইট থেকে এসব তথ্য পাওয়া গেছে।

সোমবার ঘোষণা করা হবে চিকিৎসাশাস্ত্রে নোবেল বিজয়ীর নাম। মঙ্গলবার পদার্থ বিজ্ঞানে নোবেল বিজয়ীর নাম ঘোষণা। বুধবার রসায়নে নোবেল বিজয়ীর নাম। বৃহস্পতিবার সাহিত্য এবং শুক্রবার শান্তিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করে হবে।

আরও পড়ুন -  করোনা অসুর কে বধ করতে মা এর আগমণ

 শনি ও রবিবার বিরতি দিয়ে সোমবার শেষ দিন অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

এই বছর নোবেল ফাউন্ডেশন ২০২২ সালের বিজয়ীদের সঙ্গে ২০২০ ও ২০২১ সালের বিজয়ীদেরও আগামী ডিসেম্বরে সুইডেনের স্টকহোমে নোবেল সপ্তাহে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নিয়েছে।

পুরস্কার ঘোষণার অনুষ্ঠান সরাসরি নোবেলপ্রাইজ ডট ওআরজির পাশাপাশি নোবেল পুরস্কারের অফিসিয়াল ডিজিটাল চ্যানেলেও সম্প্রচার করা হবে। বিজয়ীদের ব্যাপারে বিস্তারিত তথ্য ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

আরও পড়ুন -  Viral: এক কৃষক নেতা সপাটে চড় মারলেন বিজেপি বিধায়ককে, ভাইরাল ভিডিও

প্রথা অনুযায়ী নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে নোবেলজয়ীদের নাম প্রকাশ করে। তারা এই বিষয়ে আগে থেকে কিছু জানায় না।

প্রায় ৫০ বছর ধরে পুরস্কার ঘোষণার আগে কমিটি পুরস্কারের জন্য মনোনীতদের নাম-পরিচয় গোপন রেখে আসছে। কিন্তু মনোনয়নের কাজে সহায়তা করা নরওয়েজিয়ান আইনপ্রণেতারা কিছু নাম প্রকাশ করে থাকেন।

আরও পড়ুন -  গোপনে কাজল রাঘওয়ানির ঘরে গেলেন নিরহুয়া, হানিমুনে আম্রপালিকে ছেড়ে, তারপর VIDEO

সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে ও তার রেখে যাওয়া অর্থে ১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার দেয়া শুরু হয়। প্রতিবছর চিকিৎসা, পদার্থ, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতি- ছয় শাখায় নোবেল দেয়া হয়ে থাকে। ছবিঃ সংগৃহীত।

Latest News

Short Film: সুখ খুঁজে পেল পরপুরুষের কাছে নির্লজ্জ্ব বৌদি, রাতে দেখলে আনন্দ পাবেন এই শর্টফিল্মটি

Short Film: সুখ খুঁজে পেল পরপুরুষের কাছে নির্লজ্জ্ব বৌদি, রাতে দেখলে আনন্দ পাবেন এই শর্টফিল্মটি।  Short Film টি ১৮+উদ্ধের জন্য।...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img