27 C
Kolkata
Friday, March 29, 2024

অনিল চৌহান ভারতের নতুন প্রতিরক্ষা প্রধান

Must Read

বুধবার প্রতিরক্ষা মন্ত্রণালয় ভারতের পরবর্তী প্রতিরক্ষা প্রধান বা সিডিএস হিসাবে লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহানের নাম ঘোষণা করেন।

গত বছরের ৮ ডিসেম্বর তামিলনাড়ুর সুলুরে একটি হেলিকপ্টার দুর্ঘটনায় তৎকালীন সিডিএস জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যুর পর থেকেই বিগত নয় মাস ধরে সিডিএস পদটি ফাঁকা ছিল।

গত বছরই সেনাবাহিনী থেকে অবসর গ্রহণ করেন অনিল চৌহান। তার ৪০ বছরের দীর্ঘ অভিজ্ঞতাকে কাজে লাগাতেই জাতীয় নিরাপত্তা কাউন্সিলে মিলিটারি পরামর্শদাতা পদে নিয়োগ করা হয়।

আরও পড়ুন -  Warning: ইরানের সতর্ক বার্তা, যুক্তরাষ্ট্র-ইসরায়েলকে

পরম বিশেষ সেবা পদক, উত্তম যুদ্ধ সেবা পদক, সেনা পদক, বিশেষ সেবা পদক সহ সেনাবাহিনীর একাধিক পদকপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহানকে দেশের পরবর্তী চিফ অব ডিফেন্স স্টাফ হিসাবে বেছে নেয়ার পিছনে রয়েছে একাধিক কারণ। অন্যতম হল তার অভিজ্ঞতা।

৬১ বছর বয়সী লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহানও দীর্ঘ সময় ধরে সেনাবাহিনীর সঙ্গে যুক্ত ছিলেন। তাকে চিন বিশেষজ্ঞও বলা হয় সামরিক ক্ষেত্রে চীন সম্পর্কে জ্ঞানের কারণে। বর্তমানে তিনি সামরিক বিভাগের সচিব হিসাবেও দায়িত্ব পালন করবেন।

আরও পড়ুন -  প্রায় কোটি টাকার দুর্নীতির অভিযোগ উঠেছে বিজেপি পরিচালিত চাকনগর গ্রাম পঞ্চায়েতের বিরুদ্ধে

উত্তর-পূর্ব ভারত এবং জম্মু ও কাশ্মীরে সন্ত্রাস দমনে ‘বিশেষজ্ঞ’ হিসেবে পরিচিতি আছে অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহানের। এছাড়াও পুলওয়ামা হামলার প্রতিক্রিয়ায় ভারত যখন ২০১৯ সালে পাকিস্তানের বালাকোটে এয়ার স্ট্রাইক চালায় এবং জইশ-ই-মহম্মদ জঙ্গিদের ঘাঁটি উড়িয়ে দেয়, সেই সময়ও সেনাবাহিনীর মিলিটারি অপারেশনের ডিরেক্টর জেনারেল ছিলেন অনিল চৌহান।

আরও পড়ুন -  হরিশ্চন্দ্রপুর ১নং বিডিও অফিসে ডেপুটেশন দিল কংগ্রেসের কয়েকশো কর্মী

ভারতীয় সেনার তিন বাহিনী- সেনা, নৌ বাহিনী ও বিমানবাহিনীর মধ্যে কাজে সমন্বয় আনার জন্যই তৈরি করা হয়েছিল এই সিডিএস পদটি। বিপিন রাওয়াতই প্রথম এই পদে বসেন।

সূত্রঃ  এনডিটিভি। ছবিঃ সংগৃহীত।

Latest News

Web Series: উল্লুর সবচেয়ে হট ওয়েব সিরিজ মুক্তি পেয়েছে, বাচ্চাদের সামনে দেখা যাবে না

Web Series টি ১৮+উদ্ধের জন্য করা হয়েছে। এই যুগে ব্যস্ততা এত বেশি বেড়েছে মানুষের হাতে সময় নেই বলা চলে।...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img