39 C
Kolkata
Wednesday, April 24, 2024

Pandel Hopping Route: বিখ্যাত পুজো, মেট্রো স্টেশন সামনে, পুজো দর্শনে মেট্রো রুটের সন্ধান

Must Read

আনন্দে ভাসছে প্রত্যেক বাঙালি। বাঙালি সবচেয়ে বড় উৎসব দুর্গোৎসব শুরু। উৎসুক বাঙালি মহালয়ার পরের দিন থেকেই রাস্তায় বেরিয়ে পড়েছেন ঠাকুর দেখতে।

দেবীপক্ষের সূচনা হতে না হতেই উৎসবের আবহে গা ভাসিয়েছে শহরবাসী। একাধিক পূজা মন্ডপ উদ্বোধন হয়ে গেছে। বাঙালিও পঞ্চমীর অপেক্ষা না করে এখন থেকেই পুজো পরিক্রমায় বেরিয়ে পড়েছেন। রাস্তায় রাস্তায় জ্যামে নাকাল হতে হচ্ছে শহরবাসীকে। ভিড় এড়ানোর অন্যতম উপায় হল মেট্রোর মাধ্যমে ভ্রমণ।

কোন মেট্রো রুটে কোন স্টেশনে নামলে আপনারা শহরের বিখ্যাত পূজা মন্ডপগুলি দর্শন করতে পারবেন।

দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ মেট্রো রুটে রয়েছে উত্তর কলকাতা এবং দক্ষিণ কলকাতার একাধিক বিখ্যাত জনপ্রিয় পূজো। তালিকায় রয়েছে উত্তর ও মধ্য কলকাতার বাগবাজার সার্বজনীন, কুমোরটুলি পার্ক, জগত মুখার্জি পার্ক, আইরিটোলা সার্বজনীন, টালা পার্ক, টালা বারোয়ারি, কলেজ স্কোয়ার ও মহম্মদ আলী পার্ক ইত্যাদি। দক্ষিণ কলকাতা দেশপ্রিয় পার্ক, চেতনা অগ্রণী, সুরুচি সংঘ থেকে শুরু করে নাকতলা উদয়ণ সংঘ ইত্যাদি প্যান্ডেল দেখে নিতে পারবেন মেট্রোতে ভ্রমণ করে।

আরও পড়ুন -  ট্রাক্টর চালকের ক্ষতবিক্ষত মৃতদেহ উদ্ধার

 দমদম স্টেশনে নামেন তাহলে দেখে নিতে পারবেন সিঁথি সার্বজনীন। বেলগাছিয়া মেট্রো স্টেশনে নামলে পরপর দেখতে পারবেন মেট্রো রেলওয়ে আবাসিক সংঘ, টালা পার্ক, নতুন পল্লী প্রদীপ সংঘ, নেতাজি স্পোর্টিং, লেকটাউন অ্যাসোসিয়েশন, দমদম পার্ক ভারতচক্র, দমদম পার্ক তরুণ দল, শ্রীভূমি স্পোর্টিং ক্লাব ইত্যাদি।
আপনি যদি শ্যামবাজার স্টেশনে নামেন তাহলে দেখতে পারবেন বাগবাজার সার্বজনীন, ফ্রেন্ডস ইউনিয়ন, জগত মুখার্জি পার্ক এবং আরো ছোটখাটো কয়েকটি পুজো।

 যদি শোভাবাজার মেট্রো স্টেশনে নামেন তাহলে অল্প হেঁটেই দেখে নিতে পারবেন আহেরিটোলা সার্বজনীন, বেনিয়াতলা, শোভাবাজার রাজবাড়ি, হাতিবাগান সার্বজনীন, কুমোরটুলি পার্ক, কাঁকুড়গাছি যুবকবৃন্দ, গৌরীবাড়ি সার্বজনীন, কাঁকুড়গাছি যুবকবৃন্দ, চালতা বাগান এবং তেলেঙ্গাবাগান।

আরও পড়ুন -  Metros: সপ্তমী, অষ্টমী, নবমীতে ২০৪টি মেট্রো চলবে দশমীতে ১৩৮টি মেট্রো চলবে

গিরিশ পার্ক মেট্রো স্টেশনে নামলে দেখতে পারবেন সিমলা ব্যায়াম সমিতি, রবীন্দ্র কানন, ৩৭ পল্লী ও বিবেকানন্দ স্পোর্টিং ইত্যাদি।

এম জি রোড মেট্রো স্টেশনের নিকটবর্তী বিখ্যাত পুজোগুলি হল মহম্মদ আলী পার্ক, শিয়ালদা রেলওয়ে অ্যাথলেটি ক্লাব, কলেজ স্কোয়ার ও সন্তোষ মিত্র স্কোয়ার ইত্যাদি।

এরপর দক্ষিণ কলকাতার পালা। নেতাজি ভবনে নামলে পৌঁছানো যাবে হরিশ পার্ক, ২২ পল্লী, ৭৬ পল্লী, রায় ট্রিট পার্ক, পদ্মপুকুর ইউথ অ্যাসোসিয়েশন, ভবানীপুর দুর্গোৎসব, ভবানীপুর স্বাধীন সংঘ, ৭৫ পল্লী, ম্যাডক্স স্কয়ার ইত্যাদি।

যদি কালীঘাট মেট্রো স্টেশনে নামেন তাহলে একগুচ্ছ বড় বড় পুজো দেখে নিতে পারবেন। রয়েছে দেশপ্রিয় পার্ক, সিংহি পার্ক, বাদামতলা আসার সংঘ, আদি লেক পল্লী, বালিগঞ্জ কালচারাল অ্যাসোসিয়েশন ও একডালিয়া এভারগ্রীন।

আরও পড়ুন -  Lionel Messi: মেসি করোনায় আক্রান্ত

রবীন্দ্র সরোবর মেট্রো স্টেশনে নামলে পৌঁছানো যাবে নবপল্লী সংঘ, সুরুচি সংঘ, মুদিয়ালি, শিব মন্দির ও তরুণ সংঘের পূজা মন্ডপে।

মহানায়ক উত্তম কুমার স্টেশন থেকে পৌঁছনো যাবে অশোকনগর, অজেয় সংহতি, বড়িশা ক্লাব, পল্লি উন্নয়ন সমিতি, গ্রাহামস ল্যান্ড সর্বজনীন দুর্গোৎসব, পুটিয়ারি ক্লাব এবং ৪১ পল্লির পুজো।

নেতাজি মেট্রো স্টেশন থেকে পৌঁছে যাওয়া যাবে পল্লি উন্নয়ন সমিতি ও নেতাজি নগর সর্বজনীন দুর্গোৎসবের মণ্ডপে।

মাস্টারদা সূর্য সেন মেট্রো স্টেশন থেকে যাওয়া যাবে মৈত্রী পার্ক সর্বজনীন এবং রয়নগর উন্নয়ন সমিতি।

গীতাঞ্জলী মেট্রো স্টেশন থেকে যাওয়া যায় নাকতলা উদয়ন সংঘের পুজো মণ্ডপে। কবি নজরুল থেকে যাওয়া যাবে পঞ্চ দুর্গা এবং নব দুর্গার মণ্ডপে।  ছবিঃ  সংগৃহীত।

Latest News

এই গরমে আমের উপকারিতা কি?

এই গরমে আমের উপকারিতা কি? আমের উপকারিতা: আমরা জানি আম "ফলের রাজা" হিসেবে পরিচিত। এটি একটি সুস্বাদু এবং পুষ্টিকর ফল যা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img