32 C
Kolkata
Friday, April 26, 2024

Phone Lost: হাতে থাকা ফোনটি হারিয়ে বা চুরি হলে কি করণীয়?

Must Read

 দৈনন্দিন জীবনের অতি প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ বস্তু মোবাইল ফোন। আমাদের জীবনকে সহজ, সুন্দর ও ঝামেলামুক্ত থেকে মুক্তি দিয়েছে।

ফোনটি হারিয়ে বা চুরি হতে পারে যে কোনো সময়। ক্ষতিগ্রস্ত ব্যক্তিকে অনেক সময় ভোগান্তির মুখে পড়তে হয়। চুরি বা ছিনতাই হওয়া মোবাইল ফোনটি কখনো কখনো অপরাধমূলক কাজে ব্যবহৃত হতে পারে। সে ক্ষেত্রে মোবাইল ও সিমের রেজিস্ট্রি অনুযায়ী এর প্রকৃত মালিক গ্রেপ্তার বা হয়রানির স্বীকার হতে পারেন।

ফোন হারিয়ে গেলে কি করবেন?  

আরও পড়ুন -  EVM মেশিনে করা হয়েছে কারচুপি, কংগ্রেস এর অভিযোগ

মোবাইল ফোন হারিয়ে গেলে বা ছিনতাই হলে প্রথমেই অপারেটর সার্ভিসে ফোন করে সিম লক করে দিতে হবে।

 ফোন যেখানে হারিয়েছে তার নিকটস্থ থানায় সাধারণ ডায়েরি করতে হবে। এই সময় ফোনের আইএমইআই নম্বর, ফোনে ব্যবহৃত সিমের নম্বর প্রভৃতি উল্লেখ করবেন।

সাধারণ ডায়েরি করার সময় ফোন ক্রয়ের রসিদ, সিম রেজিস্ট্রেশন ডকুমেন্ট ইত্যাদির কপি দিতে হবে। মূল কপি নিজের কাছে যত্নসহকারে রাখবেন।

 ডিউটিরত অফিসার আবেদনকারীকে একটি জিডি নম্বর দেবেন। আইনশৃঙ্খলা বাহিনী মোবাইলটির আইএমইআই নম্বর দিয়ে ট্র্যাক করে সেটটি উদ্ধার করার চেষ্টা করবে।

আরও পড়ুন -  WhatsApp: পিন ভুলে গেলে কী করবেন? হোয়াটসঅ্যাপের

 যদি হারানো মোবাইল ফোনটি খুঁজে পাওয়া যায় তাহলে ওসির মাধ্যমে আবেদনকারী তা ফেরত পাবেন। খুঁজে না পেলেও ব্যবহারকারীকে থানা থেকে জানিয়ে দেয়া হবে। পুলিশের এই সেবা বিনামূল্যে দেয়া হয়ে থাকে।

আপনার মোবাইল ফোনটি যদি অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের হয়, তাহলে সেটি কোথায় আছে তা গুগলের মাধ্যমে শনাক্ত করতে পারবেন।

 কম্পিউটার থেকে এই ঠিকানাটা (https://www.google.com/android/find) লিখুন। আপনার অ্যানড্রয়েড মোবাইলে যে জিমেইল ব্যবহার করছেন সেই আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। মনিটরে ফাইন্ড মাই ডিভাইস নামের একটি অপশন দেখাবে। একসেপ্ট করুন।

আরও পড়ুন -  মোবাইলে ফ্রি ফায়ার গেমে আসক্ত হয়ে আত্মঘাতী হলো, দশম শ্রেণীর এক ছাত্র

আপনার আইডি দিয়ে গুগলে ঢুকে Find my phone লিখে সার্চ দিন। গুগল মনিটরে আপনার ফোনের লোকেশন দেখাবে। নিচে রিং অপশনে ক্লিক করলে আপনার ফোনে রিংটোন বেজে উঠবে। সাইলেন্ট মুডে থাকলেও সমস্যা নেই। রিং বাজবে। আপনার ফোনটি যদি হারিয়ে না গিয়ে আশপাশে কোথাও পড়ে থাকে, তাহলে রিংটোন শুনে ফোন পেয়ে যেতে পারেন।  ছবিঃ  সংগৃহীত।

Latest News

Short Flim: এই কাণ্ড ঘটালেন যুবতী, একলা দেখবেন শর্ট ফিল্মটি

Short Flim: এই কাণ্ড ঘটালেন যুবতী, একলা দেখবেন শর্ট ফিল্মটি। Short Flim টি ১৮+উদ্ধের জন্য তৈরি করা হয়েছে। শর্ট ফিল্ম,...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img