34 C
Kolkata
Wednesday, April 24, 2024

টাটা গ্রুপ তৈরি করবে ভারতে আইফোন, সিদ্ধান্ত নিল সংস্থা

Must Read

চীনকে টেক্কা দিতে এবারে iphone উৎপাদন শুরু করবে ভারতের টাটা গ্রুপ। ভারতের সবথেকে বড় টেকনোলজি কংগ্লোমারেট সংস্থা হয়ে উঠেছে টাটা গ্রুপ।

তাই এবারে চীনকে টেক্কা দেওয়ার জন্যেও এগিয়ে আসতে চলেছে রতন টাটার এই সংস্থাটি। এতদিন পর্যন্ত শুধুমাত্র চীনে আইফোন তৈরি করা হতো।

 চীন ছাড়াও অন্যান্য জায়গায় iphone উৎপাদনের জন্য জোর দিয়েছে অ্যাপেল। চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ক্রমাগত বাড়তে থাকা উত্তেজনার কারণে এই সিদ্ধান্ত নিয়েছে মার্কিন টেক সংস্থাটি। চীনের বিভিন্ন শহরে ঘন ঘন লকডাউনের কারণে ব্যাহত হচ্ছে উৎপাদন। এই পরিস্থিতি তাই এবারে আইফোন বিশ্বের অন্যান্য দেশে বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে অ্যাপেল। আর সেই কাজে এবারে টিম কুকের সংস্থাকে সাহায্য করতে চলেছে টাটারা।

আরও পড়ুন -  Katrina Kaif: দু‘বছরে নেই সুখবর, মা হতে না পারায় ক্যাটরিনার উপরে চাপ ভিকির পরিবারের!

 এতদিন পর্যন্ত ফোনের দিকে তাদের কোনরকম বাজার ছিল না। এবারে ফোন উৎপাদনের জন্য কার্যত হাতে খড়ি করতে চলেছে এই ভারতীয় সংস্থাটি। ইতিমধ্যেই Wistron নামের একটি বিদেশি সংস্থার সঙ্গে আলোচনা শুরু করেছে টাটা গোষ্ঠী।

বিদেশ থেকে আসা সমস্ত যন্ত্রাংশ অ্যাসেম্বেল করে এই দেশে স্মার্টফোন তৈরি করার পরিকল্পনা নিয়েছে টাটা গ্রুপ। তাইওয়ানের এই সংস্থাটির কাছ থেকে প্রোডাক্ট ডেভেলপমেন্ট, সাপ্লাই চেইন এবং এসেম্বলি সম্পর্কে সাহায্য নিতে পারে টাটা। এখনো আলোচনার পর্যায়ে এই প্রক্রিয়া থাকলেও খুব সম্ভবত প্রথম ভারতীয় সংস্থা হিসেবে টাটা গ্রুপ iphone উৎপাদনের বরাত পেতে চলেছে। এতদিন এই কাজ করতো Wistron ও Foxconn নামের দুটি তাইওয়ানের সংস্থা।

আরও পড়ুন -  ‘গুলাব জামুন’ খুব সাহসী ওয়েব সিরিজ রাজসী ভার্মার

টাটা যদি এই বরাত পেতে পারে তাহলে উৎপাদন ক্ষেত্রে চীনকে টেক্কা দেবার জন্য বড় পদক্ষেপ গ্রহণ করতে পারবে ভারত। যদি অ্যাপেলের মত সংস্থা ভারতে এসেম্বলি iphone তৈরি করে তাহলে তা দেখে অন্যান্য টেক সংস্থাগুলি অনুপ্রাণিত হতে পারে এবং ভারতেও শুরু হতে পারে মোবাইল ইন্ডাস্ট্রির ব্যবসা।

আরও পড়ুন -  Aadhaar Card: আধার কার্ড আসল না নকল? বাড়িতে বসে চেক করতে পারেন সহজে

 চীনের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের একটা সমস্যা সৃষ্টি হয়েছে। পাশাপাশি চীনের বহু জায়গা থেকে আসছে লকডাউনের খবর।

তার মধ্যে অগ্রজ অ্যাপেল। Iphone তৈরীর এই চুক্তি এখনো যদিও চূড়ান্ত হয়নি। এই নিয়ে ইতিমধ্যেই টাটা গ্রুপের সঙ্গে একটি আলোচনা শুরু হয়ে গিয়েছে, আইফোন নির্মাতা সংস্থার। যদিও এখনও ব্যাপারটা রয়েছে আলোচনার স্তরে। ছবিঃ সংগৃহীত।

Latest News

কথা দিয়েছিলো ফিরে আসবে!

কথা দিয়েছিলো ফিরে আসবে! সূর্য ডুবে গেল পশ্চিম আকাশে, তারা জ্বলে উঠেছে রাতের আকাশে। চাঁদের আলোয় ঝিকিমিকি করে পৃথিবী, কিন্তু তোমার অভাব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img