32 C
Kolkata
Tuesday, July 2, 2024

Heat Wave: বিশ্ব জুড়ে তীব্র তাপপ্রবাহ

Must Read

বিশ্ব জুড়ে চলছে তাপপ্রবাহ। পুড়ছে ইউরোপ। জরুরি অবস্থা যুক্তরাজ্যে। স্পেনে বাড়ছে মৃত্যু। পর্তুগালেও পরিস্থিতি খারাপ। গরমের সাথে যোগ হয়েছে দাবানলও। পুড়ছে এশিয়াও। জাপানে বইছে গরমের হলকা। ভারতের অবস্থাও ভালো নয়। গরমের চোটে কাহিল তথাকথিত ঠান্ডা অঞ্চল উত্তরবঙ্গও।
কেন বিশ্ব জুড়ে এই পরিস্থিতি আবহাওয়ার, কেন এত গরম?

আরও পড়ুন -  Salon: সেলুন খুলে যাওয়ায় খুশি সেলুন মালিক ও কর্মচারীরা

বিজ্ঞানীরা আবহাওয়ার উষ্ণায়নের পাশাপাশি আরও একটা দিকে চোখ টানছেন। সেটা অবশ্য সাময়িক একটা ঘটনা। তারা বলছেন, সূর্য এই সময়ে সরাসরি বিষুবরেখার উপরে অবস্থান করছে। এই কয়েকদিন এশিয়ার বেশিরভাগ জায়গায় তাপমাত্রা বৃদ্ধি পাবে।

পরিবেশবিদ এবং চিকিৎসকেরা পরামর্শ দিচ্ছেন, এই প্রচণ্ড গরমের সময়ে তাপপ্রবাহ এড়িয়ে যেতে দুপুর ১২টা থেকে ৩টে পর্যন্ত বাড়িতে বা অফিসে বা কোনও আশ্রয়ে থাকার চেষ্টা করুন। এই সময় তাপমাত্রা ৩৫-৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠানামা করবে, এর ফলে ডি-হাইড্রেশন ও সানস্ট্রোকের আশঙ্কা থাকে। সবাইকে পরিমাণ মতো জল পান করার পরামর্শ দিয়েছেন।

আরও পড়ুন -  অনিল চৌহান ভারতের নতুন প্রতিরক্ষা প্রধান

 দিনে কমপক্ষে ৩ লিটার করে জল পান করতে হবে। সাথে রক্তচাপ পরীক্ষা করানোর কথা বলছেন। যেহেতু হিট স্ট্রোকের আশঙ্কা থাকে, তাই যতবার সম্ভব ঠান্ডা জলে গা ভিজিয়ে নিন। ফল ও শাকসবজি বেশি করে খান। সূত্র: জি নিউজ।

আরও পড়ুন -  Classroom: তাহসান-ঐশী, ক্লাসরুম মাতাবেন

Latest News

ভোগান্তি নিত্যযাত্রীদের বন্ধ টোটো, ডায়মন্ডহারবার শহরে

ভোগান্তি নিত্যযাত্রীদের বন্ধ টোটো, ডায়মন্ডহারবার শহরে। আজকাল কিছু কাজের জন্য রাস্তায় বেরোনো মানেই মনে চিন্তা এসে যায়। ট্রাফিক জ্যামের ঝক্কি...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img