40 C
Kolkata
Saturday, April 20, 2024

Resorts: সমস্ত রিসর্টগুলির ওপর বেশ কিছু নিষেধাজ্ঞা জারি করল বন দফতর

Must Read

নিজস্ব সংবাদদাতা, জলপাইগুড়িঃ   বন সংলগ্ন এলাকার সমস্ত রিসর্টগুলির ওপর বেশ কিছু নিষেধাজ্ঞা জারি করল বন দফতর। সম্প্রতি বন দফতরের পক্ষ থেকে একটি নির্দেশিকা জারি করে রিসর্টগুলিকে জানিয়ে দেওয়া হয়েছে যে, রিসর্টে কোনো ভাবেই উচ্চআলো যুক্ত লাইট লাগানো যাবে না। যে সমস্ত আলো রিফ্লেক্ট করে সেগুলি কোনো ভাবেই জ্বলানো যাবে না৷ মাইকের ব্যবহার একেবারেই বন্ধ করতে হবে। রিসর্টে বন ফায়ার করা যাবে না, অর্থাৎ রান্না ঘরের বাইরে আগুন জ্বালিয়ে খাবার তৈরী করা (বার্বি কিউ) করা যাবেনা।রিসোর্টের বাইরে কোনো আবর্জনা ফেলা যাবে না। এই বিষয় গুলির ওপর পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করল বন দফতর। মুলত বন্য প্রাণীদের কথা মাথায় রেখেই এই নিষেধাজ্ঞা জারি করেছে বন দফতর।

আরও পড়ুন -  দুয়ারে মদ নয়, কাজ চাইঃ AIDYO

যদিও মাস কয়েক আগে একজন পর্যটকের অভিযোগের ভিত্তিতে বন দফতর এই নির্দেশিকা জারি করেছে বলে সূত্রে জানা যায়। জনৈক ওই পর্যটক বন দফতরে অভিযোগ করেন বন সংলগ্ন এলাকার রিসর্ট গুলিতে তারস্বরে মাইক বাজানোর পাশাপাশি উচ্চ আলো যুক্ত লাইট জ্বালানোর ফলে বন্যপ্রাণীরা বিরক্ত হয় এবং তাদের স্বাভাবিক জীবন যাত্রার ভারসাম্য নষ্ট হয়।বিষয়টি বন দফতর খতিয়ে দেখে, নিজেরা ওই এলাকায় গিয়ে পর্যবেক্ষণ করে এই সিন্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রে জানা যায়।এই নির্দেশিকা গরুমারা বন্যপ্রাণী বিভাগের পক্ষ থেকে লাটাগুড়ি এবং মূর্তির সমস্ত রিসর্টে পৌঁছে দেওয়া হয়েছে।যেসমস্ত রিসোর্ট ওই নির্দেশিকা মানবে না তার বিরুদ্ধে বন্যপ্রাণী আইন অনুযায়ী বাবস্থা নেওয়ার কথাও জানা হয়েছে নির্দেশিকায়।বনদপ্তরের এই সিদ্ধান্তে স্বাভাবিক ভাবেই খুশি পরিবেশ প্রেমীরা।

আরও পড়ুন -  Restrictions: নববর্ষ ঘিরে বাড়ছে বিধিনিষেধ, বড়দিনের উৎসব

Latest News

Monami Ghosh: ট্যাঙ্ক টপ-শর্টসে আইসক্রিম খেতে ব্যস্ত মনামী গরম থেকে রেহাই পেতে, দেখা মাত্র গলে জল নেটিভক্তরা

Monami Ghosh: ট্যাঙ্ক টপ-শর্টসে আইসক্রিম খেতে ব্যস্ত মনামী গরম থেকে রেহাই পেতে, দেখা মাত্র গলে জল নেটিভক্তরা।  মনামী ঘোষ (Monami...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img