কেরোসিনের তেলের দাম কমিয়ে সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে আনার দাবি যৌথ মঞ্চের

Published By: Khabar India Online | Published On:

কেরোসিনের তেলের দাম কমিয়ে সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে আনার দাবি যৌথ মঞ্চের।

সত্যজিৎ চক্রবর্তী,  কলকাতাঃ   দিনের পর দিন নিত্য প্রয়োজনীয় জিনিসের মূল্যবৃদ্ধি, জ্বালানির দাম বৃদ্ধি নিয়ে বহুবার কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গণবণ্টনেরঅন্যতম দ্রব্য কেরোসিনের দাম মাত্রাতিরিক্ত বেড়ে যাওয়ার ফলে দেশের গরীব মানুষ হচ্ছেন ক্ষতিগ্রস্ত। প্রেস ক্লাব কলকাতা, এক সাংবাদিক বৈঠকে এই কথা বলেন ওয়েস্টবেঙ্গল কেরোসিন অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অশোক গুপ্ত।
কেন্দ্রীয় সরকার ফেয়ার প্রাইস শপ এর মাধ্যমে চাল গম সহ বিভিন্ন খাদ্য সামগ্রী এবং কেরোসিন বন্টন করেন।
বুধবার ওয়েস্টবেঙ্গল কেরোসিন অ্যাসোসিয়েশন, অ্যাসোসিয়েশন অব এস কে অয়েল ডিলার ইন বাল্ক সাপ্লাই ( পশ্চিমবঙ্গ) ও ওয়েস্টবেঙ্গল কেরোসিন এজেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশন সাংবাদিক সমনেলন করেন।
তারা জানান, ২০২০ মে মাসে কেরোসিনের গ্রাহক মূল্য ছিল প্রতি লিটার ১৫.৭৩ টাকা, ২০২১ মে মাসে এই মূল্য বেড়ে হয় ২৯.২৮ টাকা, এবং সেই দাম ২০২২ এ মে মাসে হয় ৮২.৫৪ টাকা।
উল্লেখ্য, তাদের হিসাব অনুযায়ী পশ্চিমবঙ্গের ৪৭৬ জন এজেন্ট, ৮৩০ জন বিগ ডিলার এবং ২৯ হাজার কেরোসিন ডিলার এর মাধ্যমে রাজ্যের প্রায় ১০ কোটি গ্রাহক পরিষেবা পান।
যৌথ এই মঞ্চ থেকে দাবি করা হয় অত্যধিক দাম বৃদ্ধির জন্য বর্তমানে কেরোসিনের গ্রাহক আগের থেকে অনেক কমে গিয়েছেন। তার সাথে কেন্দ্রের উজ্জ্বলা যোজনা রিফিল প্রায় শূন্য তা শুধুমাত্র গ্যাসের দাম বৃদ্ধির জন্য। অশোক গুপ্ত আরো বলেন জ্বালানির দাম ক্রমশ বেড়ে যাওয়ার ফলে গরিব মানুষ বাধ্য হয়ে কয়লা, গাছ কেটে কাঠ, ঘুটে জ্বালানি হিসেবে ব্যবহার করছেন। ফলে বাড়ছে পরিবেশ দূষণ বাড়ছে। – এমনই দাবি যৌথ মঞ্চের। উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশন অব এস, কে, অয়েল ডিলার ইন বাল্ক সাপ্লাই ( পশ্চিমবঙ্গ)-এর সাধারণ সম্পাদক চঞ্চল সাহা, কেরোসিন এজেন্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক দেবাশীষ জোয়ারদার প্রমুখ।

আরও পড়ুন -  অব্যাহত রইলো সোনার দাম, কত টাকায় বিকোচ্ছে সোনা আপনার শহরে? লেটেস্ট রেট দেখে নিন