28 C
Kolkata
Wednesday, June 29, 2022

Pets: পোষা প্রাণীর বাড়তি যত্ন গরমকালে

Must Read

 গরমকালে মানুষের মতো পোষ্য প্রাণীরও কষ্ট অনুভব হয়। কিন্তু প্রাণী তা বলে প্রকাশ করতে পারে না। তাই প্রচণ্ড এই গরমে আপনার প্রিয় পোষ্যের প্রতি নিতে হবে।

*  যতটা সম্ভব আপনার প্রিয় পোষ্যেকে বাড়ির ভেতরেই রাখুন। বাইরে প্রচণ্ড গরমে বেশি না যেতে দেয়াই ভালো। সেজন্য ঘরের দরজা বন্ধ রাখুন যাতে বাইরে যেতে না পারে। ঘরে যাতে পর্যাপ্ত পরিমাণ আলো বাতাস প্রবেশ করে সেদিকে খেয়াল রাখুন। পোষ্যের শুয়ে থাকার স্থানটিও আরামদায়ক ভাবে তৈরি করুন।

  • অনেক পোষ্য প্রাণীর শরীরে অনেক বেশি লোম থাকে। চেষ্টা করবেন এসময় তা না কাটার জন্য। কারন এটি শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে।
  • গরমের সময় প্রাণীর খিদে পাওয়া সহজেই কমে যায়। তাদের খাবার দাবার এর ক্ষেত্রে আপনাকে দিতে হবে বাড়তি যত্ন। যে সমস্ত খাবার সহজে হজম করা যায়। বিশেষজ্ঞদের মতে আঙুর, কিশমিশ, পেঁয়াজ এসমস্ত জাতীয় খাবার দেয়া যাবে না পোষ্যকে। এছাড়া গম বা টমেটো এই গরমের দিনে না দেয়াই উচিৎ। শরীর ঠাণ্ডা রাখে এমন খাবার দিন।
  •  মানুষেরই ডিহাইড্রেশন হয় এমনটি নয়। পোষ্য প্রাণীরও ডিহাইড্রেশন হয়ে থাকে। তাই তাদেরকে বিশুদ্ধ ও ঠান্ডা জল খাওয়াতে হবে। পর্যাপ্ত পরিমাণ জল পান করছে কিনা সেদিকে খেয়াল রাখুন। এতে করে পোষ্য প্রাণীরও শরীরে তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকবে। বাড়ির বিভিন্ন কোনায় কয়েকটি পাত্রে জল রেখে দিন।

Latest News

Jalpaiguri: গ্রামে দুয়ারে নদী, গোটা জলপাইগুড়ি শহর জ্বলমগ্ন

নিজস্ব সংবাদদাতা, জলপাইগুড়িঃ   চব্বিশ ঘন্টায় ২০৮ মিলিমিটার বৃষ্টিপাত, গ্রামে দুয়ারে নদী, গোটা জলপাইগুড়ি শহর জ্বলমগ্ন। অতিবৃষ্টির সতর্কতা আগেই ছিলো, মঙ্গলবার...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img