31 C
Kolkata
Saturday, April 20, 2024

Sri Lanka: ব্যাপক সংঘর্ষ, শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর পদত্যাগকে কেন্দ্র করে, নিহত এক এমপি

Must Read

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের পদত্যাগকে কেন্দ্র করে রাজধানী কলম্বোতে ব্যাপক বিক্ষোভ।   দলের একজন সংসদ সদস্য (এমপি) নিহত হয়েছেন।

নজিরবিহীন অর্থনৈতিক সংকটের প্রেক্ষাপটে শ্রীলঙ্কায় জ্বালানি তেল ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য বেড়ে যাওয়ায় ব্যাপক বিক্ষোভ দেখা দেয়। এই পরিস্থিতিতে পদত্যাগ করেন মাহিন্দা রাজাপাকসে।

 সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, মাহিন্দার পদত্যাগকে কেন্দ্র করে সহিংস বিক্ষোভ শুরু করেন তার দলের কর্মী-সমর্থকরা। শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে সরকারবিরোধী আন্দোলনকারীদের ওপর হামলা শুরু করেন। এতে অনেক সরকারবিরোধী আন্দোলনকারী আহত হন।

আরও পড়ুন -  Boris Johnson: বরিস জনসন পদত্যাগ করছেন

 সংঘাত চলাকালে সরকারদলীয় সংসদ সদস্য অমরাকীর্তি আথুকোরালা নিহত হন। আহত অনেককে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শ্রীলঙ্কা সরকারের কর্মকর্তারা জানান, এমপি অমরাকীর্তি আথুকোরালা নিত্তামবুয়া শহরে তার গাড়িতে করে যাওয়ার সময় বিক্ষোভের মুখে পড়েন। এ সময় তিনি গুলি চালিয়ে অন্তত দুই বিক্ষোভকারীকে আহত করেন। পরে ওই গাড়িতেই তাকে মৃত পাওয়া যায়।

আরও পড়ুন -  মুকুল, পিএসি কমিটির চেয়ারম্যান হলেন, শাসক দলকে সরাসরি আক্রমণ শুভেন্দুর

শ্রীলঙ্কা থেকে প্রকাশিত ডেইলি মিরর অনলাইন জানায়, শুক্রবার প্রেসিডেন্ট গুতবায়া রাজাপাকসে বিশেষ বৈঠক করেন। সেখানেই তিনি সংকট নিরসনে তার ভাই প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেকে পদত্যাগের অনুরোধ জানান।

এখন যেহেতু প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন, প্রেসিডেন্ট রাজাপাকসে একটি সর্বদলীয় মন্ত্রিসভা গঠনের জন্য সংসদে সব রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানাবেন বলে আশা করা হচ্ছে।

আগে, বিরোধী দল সামগী জনা বালাওয়েগয়া (এসজেবি) নিশ্চিত করেছে যে, তাদের নেতা সজিথ প্রেমাদাসা অর্ন্তর্বতী সরকারে প্রধানমন্ত্রীর পদ গ্রহণ করবেন না।

আরও পড়ুন -  Yohani: ইয়োহানির বলিউডে পা

সোমবার সকালে একদল বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেকে পদত্যাগ না করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন টেম্পল ট্রিসের বিপরীতে একটি বিক্ষোভ করে।

প্রধানমন্ত্রীর সাথে তাদের বৈঠকের পর তারা মন্দিরের গাছের কাছে সরকারবিরোধী বিক্ষোভকারীদের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়েন। এতে আহত অন্তত ১৬ জনকে কলম্বো ন্যাশনাল হাসপাতালে ভর্তি করা হয়েছে। ছবি: এনডিটিভি

Latest News

Monami Ghosh: ট্যাঙ্ক টপ-শর্টসে আইসক্রিম খেতে ব্যস্ত মনামী গরম থেকে রেহাই পেতে, দেখা মাত্র গলে জল নেটিভক্তরা

Monami Ghosh: ট্যাঙ্ক টপ-শর্টসে আইসক্রিম খেতে ব্যস্ত মনামী গরম থেকে রেহাই পেতে, দেখা মাত্র গলে জল নেটিভক্তরা।  মনামী ঘোষ (Monami...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img