39 C
Kolkata
Wednesday, April 24, 2024

Liver Transplantation: মাত্র দু’বছরের শিশুর সফল লিভার প্রতিস্থাপন, কাবেরী হাসপাতালে

Must Read

সত্যজিৎ চক্রবর্তী, কলকাতাঃ   নন্দকুমারের মাত্র দু’ বছরের শিশুর সফল লিভার প্রতিস্থাপন কাবেরী হাসপাতাল, কলকাতা, বৃহস্পতিবার ২১ এপ্রিল, পূর্ব মেদিনীপুর জেলার নন্দকুমারের সুবর্ণ প্রামানিকের সন্তান শ্রেয়াংশ জন্মের পর প্রায়ই অসুস্থ থাকত। তার যখন বয়স দুই আচমকা খুব বমি হত শ্রেয়াংশের। সঙ্গে আরও বেশ কিছু উপসর্গ দেখা দেওয়ায় সুবর্ণ পুত্রকে স্থানীয় চিকিৎসকের কাছে নিয়ে যান।

আরও পড়ুন -  ১০ই মার্চ গণতান্ত্রিক বিস্ফোরণ ঘটার পর, বাংলায় তৃণমূলকে খুঁজে পাওয়া যাবে না, দাবি সাংসদ অর্জুন সিংয়ের

সেখানে সুফল না মেলায় শ্রেয়াংশকে ব্যাঙ্গালুরুর এক বেসরকারি হাসপাতালে নিয়ে যান তাঁরা। এরপর শ্রেয়াংশকে চেন্নাইয়ের কাবেরী হাসপাতালে নিয়ে যাওয়া হলে তার লিভারের অসুখ নির্ণয় হয়। পরিস্থিতি জটিল বুঝে জরুরি ভিত্তিতে শ্রেয়াংশের লিভার ট্রান্সপ্লান্ট সার্জারি করা হয়। সুবর্ণ নিজেই ডোনার হন। মাত্র সাত দিন পর শ্রেয়াংশকে হাসপাতাল থেকে ছুটি দেওয়া হয়। এখন সে সম্পূর্ণ সুস্থ স্বাভাবিক।

আরও পড়ুন -  বিজয়ের পঞ্চাশে মুক্তিযোদ্ধাদের স্মরণে নরেন্দ্র মোদীর শ্রদ্ধা

গত ১৯শে এপ্রিল আন্তর্জাতিক লিভার দিবস পালিত হয়েছে। আর এই কথা মনে রেখে কাবেরী হাসপাতাল সাংবাদিক সম্মেলনে কিছু সাফল্যের খতিয়ান তুলে ধরেছে। কলকাতার এলা রায় (৬৩) ফ্যাটি লিভারের সমস্যায় ভুগছিলেন তার থেকে লিভার সিরোসিস হয়ে যায়। তিনিও সাফল্যের সঙ্গে লিভার প্রতিস্থাপন করে সুস্থ আছেন। চঞ্চল কুমার বসু (৫০) কলকাতার বাসিন্দা। তিনি ন্যাশ সংক্রান্ত লিভার সিরোসিসে আক্রান্ত হন। কাবেরী হাসপাতালে তাঁর লিভার ট্রান্সপ্লান্টের পর তিনি এখন স্বাভাবিক জীবন যাপন করছেন।

আরও পড়ুন -  Durga Puja 2021: পুজোতে বাংলা ভাষাতে, ‘মানিকে মাগে হিঠে’

যে হাসপাতালের ডাক্তারদের দ্বারা সম্ভব হয়েছে, তারা হলেন, Dr. Iyappan Ponnuswyamy, Dr. Elan kumaran K and Dr. A. N. Vaidhyaswaran সকল ডাক্তাররা চেন্নাইয়ের কাবেরী হাসপাতালের ডাক্তার ও রুগীরা কে কি বলল শুনুন।

Latest News

এই গরমে আমের উপকারিতা কি?

এই গরমে আমের উপকারিতা কি? আমের উপকারিতা: আমরা জানি আম "ফলের রাজা" হিসেবে পরিচিত। এটি একটি সুস্বাদু এবং পুষ্টিকর ফল যা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img