39 C
Kolkata
Wednesday, April 24, 2024

Hackers: হ্যাকারদের নজরে বাংলাদেশের ফেসবুক ব্যবহারকারীরা

Must Read

সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলাদেশিদের বিভিন্ন একাউন্টের ওপর নজরদারি করে আসছিলেন হ্যাকাররা। বৃহস্পতিবার ফেসবুকের মূল প্রতিষ্ঠান ‘মেটা’ কর্তৃক প্রকাশিত এক প্রতিবেদনে এমনটাই জানা গেছে।

আড়ি পাতার সফটওয়্যার তৈরিকারক প্রতিষ্ঠান ও তাদের গ্রাহকেরা প্রায় ১০০টি দেশের বিভিন্ন মানুষের কর্মকাণ্ড নজরদারিতে রেখেছে।

মেটা প্রকাশিত ১৭ পৃষ্ঠার প্রতিবেদনে বলা হয়, যে সাতটি প্রতিষ্ঠানের আড়ি পাতার সফটওয়্যার এসব কাজে ব্যবহার করা হয়েছে, সেগুলো হলো যুক্তরাষ্ট্র কবওয়েবস টেকনোলজিস, ব্লুহোয়াক সিআই, কগনাইট, ইসরায়েলের ব্ল্যাক কিউব, উত্তর মেসিডোনিয়ার সাইট্রক্স, ভারতের বেলট্রক্স ও চীনের একটি প্রতিষ্ঠান।

আরও পড়ুন -  Durga Pujo: নবমী পূজা

কোন প্রতিষ্ঠান কি কি কার্যক্রম চালিয়েছে তার একটি বিস্তারিত বর্ণনা তুলে ধরা হয়েছে মেটার প্রকাশিত প্রতিবেদনে। মেটা জানিয়েছে,তাদের প্লাটফর্মে থাকা কবওয়েবসের নিজস্ব একাউন্ট এবং তাদের প্রায় ২০০ জন গ্রাহকের একাউন্ট মুছে ফেলা হয়েছে। কবওয়েবসের প্রযুক্তিগুলোর মধ্যে অন্যতম হচ্ছে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, টুইটারসহ ডার্ক ওয়েবেও নজরদারি করা যায় এমন প্রযুক্তিও আছে। ইন্টারনেট ব্যবহারকারীর ব্যক্তিগত বিভিন্ন তথ্যও সংগ্রহ করা যায় এইসব প্রযুক্তি ব্যবহার করে। কবওয়েবসের নজরদারিতে রয়েছে বাংলাদেশসহ যুক্তরাষ্ট্র, মেক্সিকো, সৌদি আরব, হংকং, নিউজিল্যান্ড, পোল্যান্ডসহ অন্যান্য আরো কিছু দেশের নাগরিকেরা।

আরও পড়ুন -  VAT: প্রথম বারের মতো ভ্যাট দিল আমাজন, বাংলাদেশকে

মেটার এক বিবৃতিতে বলা হয়, নীতিমালা ভঙ্গের দায়ে তাদের প্ল্যাটফর্মে থাকা এ ধরণের প্রায় দেড় হাজার পেজ ও একাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। এসব পেজ ব্যবহার করে মূলত তথ্য হাতিয়ে নেয়ার কাজ করা হতো।

আরও পড়ুন -  Alto 800 গাড়ির বিকল্প হিসেবে একেবারে সস্তার গাড়ি নিয়ে এলো মারুতি

Latest News

ফের বিষ্ফোরক স্বস্তিকা, এবার কি বলেছেন?

ফের বিষ্ফোরক স্বস্তিকা, এবার কি লিখেছেন? বাংলা বিনোদন। বাংলা বিনোদন, সমৃদ্ধ ইতিহাস ও ঐতিহ্য বহন করে, যা শুধুমাত্র মনোরঞ্জনের মাধ্যম সীমাবদ্ধ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img