32 C
Kolkata
Saturday, April 20, 2024

Raw Nuts: স্বাস্থ্য উপকারিতায় কাঁচা বাদাম

Must Read

বাদাম শরীরের জন্য অনেক উপকারী সে কথা আমরা সবাই-ই জানি। ওজন কমানো থেকে শুরু করে শারীরিক নানা সমস্যার সমাধান করে। বিশেষ করে চিনা বাদাম, আর এটি বেশি সহজলভ্য হওয়ায় সবার কাছেই প্রিয়।
তবে কাঁচা নাকি ভাজা অবস্থায় বাদাম খাওয়া ভালো? জানলে অবাক হবেন, ভাজা বাদামের চেয়ে কাঁচা বাদাম স্বাস্থ্যের জন্য অনেক বেশি উপকারী।

গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত কাঁচা বাদাম খান তাদের শরীরে এমন কিছু উপাদান আছে যা একাধিক রোগ থেকে দূরে রাখে। কাঁচা বাদামের পুষ্টিগুণ হাড় গঠনে ও মাংসপেশি মজবুত রাখে, ব্রেইনের কার্যক্ষমতা উন্নত করে, ক্যানসার প্রতিরোধ ও ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কাঁচা বাদামে থাকে ক্যালোরি, প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট, ফাইবার, ভিটামিন-ই, ম্যাগনেসিয়াম, ফসফরাস, কপার, ম্যাংগানিজসহ আরও অনেক উপকারী উপাদান। তাই দৈনিক অবশ্যই অল্প পরিমাণে হলেও খেতে পারেন কাঁচা বাদাম।

আরও পড়ুন -  এক তৃণমূল কর্মীর মৃতদেহ উদ্ধারকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়াল এলাকাজুড়ে

তবে ভাজা বাদামেও মিলবে নানা উপকার। নিয়মিত বাদাম খেলে মিলবে যেসব শারীরিক উপকারিতা। উপকারী কোলেস্টেরল পাওয়া যায় বাদামে। এতে থাকে সি-রিঅ্যাক্টিভ প্রোটিন ও ইন্টারলিউকিন। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।  ফাইবার থাকায় বাদাম খেলে হজমের সমস্যায়ও দূর হয়। বাদাম খেলে হৃদপিণ্ড সক্রিয় থাকে।  নিয়মিত বাদাম খেলে রক্তচাপ থাকে নিয়ন্ত্রণে। এমনকি রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে বাদাম। বাদাম খেলে হাড় ও মাংসপেশি মজবুত হয়।

আরও পড়ুন -  Sunny Leone: কেউ শরীর চেপে ধরেছে রাতে, ভক্তদের অভিজ্ঞতা'র কথা জানালেন সানি !

এছাড়াও বাদামে থাকা প্রাকৃতিক তেল যা ত্বককে সতেজ রাখতে সাহায্য করে। বাদাম খেলে দাঁতের ক্ষয় প্রতিরোধ হয়। স্মৃতিশক্তি বাড়াতে বাদামের উপকারিতা প্রচুর। অতিরিক্ত ওজন কমাতেও সাহায্য করে বাদাম।

আরও পড়ুন -  Gold Price Today: সোনার গয়না কলকাতায় আজ কত দামে রয়েছে?

সূত্র: হেলথলাইন

Latest News

Monami Ghosh: ট্যাঙ্ক টপ-শর্টসে আইসক্রিম খেতে ব্যস্ত মনামী গরম থেকে রেহাই পেতে, দেখা মাত্র গলে জল নেটিভক্তরা

Monami Ghosh: ট্যাঙ্ক টপ-শর্টসে আইসক্রিম খেতে ব্যস্ত মনামী গরম থেকে রেহাই পেতে, দেখা মাত্র গলে জল নেটিভক্তরা।  মনামী ঘোষ (Monami...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img