31 C
Kolkata
Saturday, April 20, 2024

Weather: আগামী ৪৮ ঘন্টায় আবহাওয়ার আমূল পরিবর্তন

Must Read

 নতুন ঘূর্ণিঝড় জাওয়াদ আগামী ৩ রা ডিসেম্বরই শক্তিশালী ঘূর্ণিঝড়ের আকার নিতে চলেছে। এরপর তা ৯০ থেকে ১০০ কিলোমিটার গতিবেগ নিয়ে অন্ধ্রপ্রদেশের উপকূল অতিক্রম করতে পারে ৪ ঠা ডিসেম্বর। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী শনিবার থেকে বাংলায় শুরু হচ্ছে বৃষ্টি। ঘূর্ণিঝড় জাওয়াদের ফলস্বরুপ। সেই সূত্রেই শীতের বাংলায় ঝমঝমিয়ে হতে পারে বৃষ্টিও। ফলে জাঁকিয়ে শীতের পরশ পেতে এখনো বেশ কিছুদিন অপেক্ষা করতে হতে পারে।

সাধারণ মানুষের চিন্তার নাম হল জাওয়াদ। বুধবারই বিভিন্ন রাজ্য প্রশাসনের সাথে এই ঝড়ের ক্ষয়ক্ষতি বিষয়ে বৈঠক করেছে কেন্দ্রীয় সরকার। ক্যাবিনেট সচিব রাজীব গৌবাবের নেতৃত্বে বুধবার বিভিন্ন রাজ্য সরকারের প্রতিনিধিরা জানিয়েছে, ঝড়ের ক্ষয়ক্ষতি রুখতে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে। ইতিমধ্যে পশ্চিমবঙ্গে জারি হয়েছে সতর্কতা। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে শনি ও রবিবার কলকাতা সহ বাংলার উপকূল সংলগ্ন জেলায় ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে।

আরও পড়ুন -  Weather Update: ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে বঙ্গোপসাগরে, প্রবল বৃষ্টির সতর্কতা জারি ৩ জেলায়

শাহিনের পর এবার নতুন করে হানা দিতে চলেছে ঘূর্ণিঝড় জাওয়াদ। সৌদি আরবের নাম দেওয়া এই ঘূর্ণিঝড়ের অর্থ উদার বা মহান। থাইল্যান্ডের ঘূর্ণাবর্ত নিম্নচাপ হয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়ের রূপ ধারাণ করতে চলেছে। যার প্রভাবে কলকাতা সহ দক্ষিণবঙ্গে ঝোড়ো হাওয়া বইবে এবং বৃষ্টির তোড়ও বাড়বে৷ আলিপুর আবহাওয়া অফিস বলছে, থাইল্যান্ড উপকূলে সৃষ্ট এও নিম্নচাপ ঘূর্ণাবর্তে পরিণত হবে। এরপর থাইল্যান্ডের উপকুলে সৃষ্টি হওয়া এই শক্তিশালী দক্ষিণ পূর্ব এবং পূর্ব মধ্য সাগরে প্রবেশ করবে। সেখানেই উৎপত্তি হবে ঘূর্ণিঝড় জাওয়াদের। পূর্বাভাস মতোই শীতের আশা ভেঙে ক্রমেই ধেয়ে আসছে ঘুর্ণিঝড় জাওয়াদ। আবহাওয়া দফতরের পূর্বাভাস, জাওয়াদের প্রভাব সরাসরি রাজ্যে না পড়লেও এর জেরে সপ্তাহা শেষে বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গ৷ শনি আর রবিবার বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সঙ্গে থাকবে ঝোড়ো হাওয়ার দাপট৷ এই দুদিন কলকাতা ও উপকূলের জেলাগুলিতে দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে৷ তবে বাদ পড়বে না দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিও৷

আরও পড়ুন -  জল বাঁচান জীবন বাঁচাও ব্যানারে মমতা ব্যানার্জির পোস্টার ছেঁড়া

শনিবার সকালে পশ্চিমবঙ্গে সমুদ্র উপকূলে বাতাসের গতিবেগ ৬৫ থেকে ৮০ কিলোমিটার হতে পারে। শুক্রবার থেকে রবিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে যাওয়া নিষেধাজ্ঞা জারি করেছেন সরকার। যারা সমুদ্রের রয়েছেন তাদের বৃহস্পতিবার সন্ধ্যার মধ্যে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলা পূর্ব মেদিনীপুরে। তাই জাওয়াদের জন্য এখানে মৎস্যজীবীদের কমলা সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।

আরও পড়ুন -  West Bengal Rain Forecast: ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা, নিম্নচাপের হুংকার

Latest News

Monami Ghosh: ট্যাঙ্ক টপ-শর্টসে আইসক্রিম খেতে ব্যস্ত মনামী গরম থেকে রেহাই পেতে, দেখা মাত্র গলে জল নেটিভক্তরা

Monami Ghosh: ট্যাঙ্ক টপ-শর্টসে আইসক্রিম খেতে ব্যস্ত মনামী গরম থেকে রেহাই পেতে, দেখা মাত্র গলে জল নেটিভক্তরা।  মনামী ঘোষ (Monami...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img