31 C
Kolkata
Friday, March 29, 2024

Central Government: গ্যাস সিলিন্ডার এবার রেশন দোকানেই মিলবে, পরিকল্পনা করছে কেন্দ্র

Must Read

এবার থেকে আপনি আপনার নিকটবর্তী রেশন দোকানেই মিলতে পারে ছোট এলপিজি সিলিন্ডার শুধু তাই নয়, জনসাধারণকে দ্রুত বিভিন্ন সরকারি আর্থিক পরিষেবাও দেওয়ার ব্যবস্থা করা হবে।

রেশন দোকানগুলির ব্যবসার পরিসর বাড়ানোর জন্য এই নতুন পথ গড়তে উদ্যোগী হচ্ছে কেন্দ্র। এই বিষয়ে দেশের বিভিন্ন রাজ্যগুলির সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করেই রান্নার গ্যাসের (এলপিজি) ছোট সিলিন্ডার বিক্রির প্রস্তাব দিয়েছে তারা। একই সঙ্গে সকলের কাছে আরও দ্রুত আর্থিক নানা পরিষেবা পৌঁছে দেওয়ার চিন্তা ভাবনা করা হচ্ছে। রেশন দোকানের ব্যবসা লাভজনক করতেই এই নতুন উদ্যোগ নিচ্ছে কেন্দ্র। বুধবার এ সংক্রান্ত পরিকল্পনার কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় খাদ্য সচিব সুধাংশু পাণ্ডে।

আরও পড়ুন -  প্রাক্তন মুখ্য সচিব, আলাপন বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে তদন্তের নির্দেশ, শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ

গতকালের বৈঠকের পর খাদ্য ও উপভোক্তা বিষয়ক মন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রেশন দোকানগুলির ব্যবসাকে আরো সচ্ছল করতে সক্রিয় ভূমিকা নিচ্ছে কেন্দ্রীয় সরকার। এই সংক্রান্ত মূলধনের জোগানে রেশন দোকানের ডিলারদের যাবতীয় সাহায্য করা হবে। ডিলারদের জন্য মুদ্রা ঋণের ব্যবস্থা করার জন্য নতুন পরিকল্পনা করবে কেন্দ্র।

আরও পড়ুন -  মানবিকতার নজির সৃষ্টি করল জঙ্গলমহলের সারেঙ্গা থানার চিলতোড় গ্রাম এর সিভিক ভলেন্টিয়ার পিন্টু কুম্ভকার

 সাধারণ মানুষকে বিভিন্ন আর্থিক পরিষেবা দেওয়ার কাজে যুক্ত হয়েছে সিএসসি। এদের  নিযুক্ত উদ্যোগপতিরাও এই ব্যবসা করেন। রেশন দোকানগুলিতে এই নতুন পরিষেবা শুরু হলে যেমন  আর্থিক ভাবে লাভবান হবে দোকানগুলি, তেমনই উপকৃত হবেন সাধারণ মানুষ।  কারণ সারা দেশে রেশন দোকানের সংখ্যা প্রায় ৫.২৬ লক্ষ।

আরও পড়ুন -  Nusrat Faria: নুসরাত ফারিয়ার নতুন গান ‘হাবিবি’

এদিনের অনলাইন বৈঠকে সামিল হয়েছিলেন ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম, হিন্দুস্তান পেট্রোলিয়ামসহ বিভিন্ন তেল বিপণন সংস্থার প্রতিনিধিরা । ‘সিএসসি ই-গভর্ন্যান্স’ সংস্থার কর্তারাও উপস্থিত ছিলেন বৈঠকে। সরকারের এই নতুন পরিকল্পনাকে স্বাগত জানিয়েছেন সকলে।

Latest News

Web Series: উল্লুর সবচেয়ে হট ওয়েব সিরিজ মুক্তি পেয়েছে, বাচ্চাদের সামনে দেখা যাবে না

Web Series টি ১৮+উদ্ধের জন্য করা হয়েছে। এই যুগে ব্যস্ততা এত বেশি বেড়েছে মানুষের হাতে সময় নেই বলা চলে।...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img