31 C
Kolkata
Saturday, April 20, 2024

Germany: জার্মান রাজনীতির জগতে মঙ্গলবার ছিল ব্যস্ততার দিন

Must Read

 রেকর্ড সংখ্যক সদস্য নিয়ে সংসদের নিম্ন কক্ষ বুন্ডেসটাগের নতুন যাত্রা শুরু হলো। জার্মান সংসদের ৭৩৬ সদস্য এ দিন দায়িত্ব গ্রহণ করলেন। ফেডারেল জার্মানির ইতিহাসে তৃতীয় নারী হিসেবে স্পিকারের পদে নির্বাচিত হলেন এসপিডি দলের বেয়ার্বেল বাস। খবর ডয়চে ভেলের।

বিদায়ী ও নতুন স্পিকার সংস্কারের মাধ্যমে ভবিষ্যতে সংসদ সদস্যদের সংখ্যা সীমিত রাখার পক্ষে সওয়াল করলেন, যাতে ২০তম সংসদের এমন অস্বাভাবিক রূপের পুনরাবৃত্তি না হয়। গতবারের তুলনায় ১৪০ জন বাড়তি সংসদ সদস্যের কারণে জার্মানির করদাতাদের উপর বছর ১০ কোটি ইউরোর বোঝা চাপবে বলে করতাদাদের সংগঠন হিসেব করেছে।

আরও পড়ুন -  Government App Cab: বাংলায় সরকারি অ্যাপ ক্যাব চালু হতে চলেছে, পরিষেবা কবে থেকে শুরু?

 সব ব্যস্ততার মাঝে এঙ্গেলা ম্যার্কেলের উপস্থিতি সহজে চোখে পড়ার মতো ছিল না। দীর্ঘ ১৬ বছর ধরে চ্যান্সেলর এবং তিন দশকেরও বেশি সময় জুড়ে সংসদ সদস্য থাকার পর তিনি এবার নির্বাচনে দাঁড়াননি। তাই বুন্ডেসটাগে ভিআইপি দর্শকের আসনে বসেই তিনি সব আনুষ্ঠানিকতা পর্যবেক্ষণ করেন।

জার্মান প্রেসিডেন্ট ফ্রাংক ভাল্টার স্টাইনমায়ার মঙ্গলবারই আনুষ্ঠানিকভাবে বিদায়ী সরকারকে বিদায় জানালেন। ম্যার্কেলসহ মন্ত্রিসভার সদস্যদের অব্যহতি দিলেন তিনি। জার্মান প্রেসিডেন্ট দেশের কঠিন সময়ে চালকের আসনে ম্যার্কেলের ভূমিকার প্রশংসা করে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

 করোনা মহামারির সময় ম্যার্কেলের সরকারের পদক্ষেপের উল্লেখ করেন জার্মান প্রেসিডেন্ট। ম্যার্কেলের চতুর্থ এবং শেষ কার্যকালে ব্রেক্সিটের মতো ধাক্কা এবং যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সামলানোর জন্যও স্টাইনমায়ার সন্তুষ্টি প্রকাশ করেন। তার ভাষণে আনুষ্ঠানিকতার পাশাপাশি ব্যক্তিগত উষ্ণতার ছোঁয়াও দেখা গেছে।

আরও পড়ুন -  Germany: জার্মানি ভয়াবহ দাবদাহের কবলে

কার্যনির্বাহী সরকারের প্রধান হিসেবেও ম্যার্কেলের ব্যস্ততা শেষ হচ্ছে না। বুধবারই তিনি বার্লিনে জর্ডানের বাদশাহ আব্দুল্লাহকে স্বাগত জানাচ্ছেন।

গত সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ নেতারা উষ্ণতার সঙ্গে তাকে বিদায় জানিয়েছেন। ইতালিতে জি-টোয়েন্টি শীর্ষ সম্মেলন এবং আগামী সপ্তাহে ব্রিটেনের গ্লাসগো শহরে জাতিসংঘের পরিবেশ সম্মেলনেও তিনি জার্মানির প্রতিনিধিত্ব করবেন।

সামাজিক গণতন্ত্রী এসপিডি, উদারপন্থি এফডিপি ও পরিবেশবাদী সবুজ দল জোট সরকার গঠনের লক্ষ্যে বুধবার থেকে বড় আকারে আলোচনা শুরু করছে। ডিসেম্বরের প্রথম দিকেই সরকার গঠনের লক্ষ্য স্থির করেছেন দলের নেতারা।

আরও পড়ুন -  Sourav Ganguly: সৌরভ গাঙ্গুলী রাজনীতিতে আসার ইঙ্গিত

 ৬ই ডিসেম্বর নতুন চ্যান্সেলর হিসেবে ওলাফ শলৎস শপথ নেবেন। বাস্তবে সেই পরিকল্পনা সত্যি কার্যকর হলে ম্যার্কেল সামান্য কয়েক দিনের জন্য ফেডারেল জার্মানির ইতিহাসে চ্যান্সেলর হিসেবে দীর্ঘতম কার্যকালের রেকর্ড ভাঙতে পারবেন না।

১৯৮২ থেকে ১৯৯৮ পর্যন্ত হেলমুট কোল পাঁচ হাজার ৮৭০ দিন জার্মান চ্যান্সেলর হিসেবে কর্মরত ছিলেন। কমপক্ষে ১৯শে ডিসেম্বর পর্যন্ত ক্ষমতায় থাকতে পারলে তবেই ম্যার্কেল সেই রেকর্ড ভাঙতে পারবেন।  ছবি: ডয়চে ভেলে

Latest News

Monami Ghosh: ট্যাঙ্ক টপ-শর্টসে আইসক্রিম খেতে ব্যস্ত মনামী গরম থেকে রেহাই পেতে, দেখা মাত্র গলে জল নেটিভক্তরা

Monami Ghosh: ট্যাঙ্ক টপ-শর্টসে আইসক্রিম খেতে ব্যস্ত মনামী গরম থেকে রেহাই পেতে, দেখা মাত্র গলে জল নেটিভক্তরা।  মনামী ঘোষ (Monami...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img