37 C
Kolkata
Saturday, April 20, 2024

উপ-রাষ্ট্রপতি অনন্য সাহিত্য উৎসব – আন্তর্জাতিক সতাবধানম-এর সূচনা করেছেন

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ উপ-রাষ্ট্রপতি শ্রী এম ভেঙ্কাইয়া নাইডু বলেছেন, তেলেগু ভাষার গৌরবোজ্জ্বল ঐতিহ্য ‘অবধানম’ সাহিত্য উৎসবের মাধ্যমে আরও বিকশিত হচ্ছে। এই আয়োজনে কবিদের সাহিত্যের ক্ষমতা প্রকাশিত হচ্ছে। এই অভূতপূর্ব ঐতিহাসিক এবং অনন্য বৈশিষ্ট্য শুধুমাত্র কয়েকটি ভাষাতেই দেখা যায় আর তাই এগুলির চর্চাকে আরও উৎসাহিত করা প্রয়োজন।

তিরুপতির শ্রী কৃষ্ণ দেবরায়, সৎসঙ্ঘের আশীর্বাদধন্য ডঃ মেদাসানি মোহন এই আন্তর্জাতিক সতাবধানম-এর আয়োজন করেছেন। উপ-রাষ্ট্রপতি ভার্চ্যুয়ালি এই অনুষ্ঠানের সূচনা করেছেন। তিনি বলেছেন, আমাদের মাতৃভাষা আমাদের সম্পদ। লেখক-লেখিকা, কবি, ভাষাবিদ ও অন্যান্য সকলের আমাদের ঐতিহ্যকে রক্ষা করার জন্য উদ্যোগী হওয়া প্রয়োজন, যাতে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম এগুলির বিষয়ে জানতে পারে। তিনি এই অনুষ্ঠানের আয়োজন করার জন্য প্রশংসা করে বলেছেন, ভারতীয় ভাষাগুলির সংরক্ষণ এবং প্রচারের মাধ্যমে বিদেশে এই ভাষাগুলির ঐতিহ্য সম্পর্কে আরও ভালোভাবে মানুষকে জানানো যাবে। উপ-রাষ্ট্রপতি অংশগ্রহণকারীদের কাছে অনুরোধ করেছেন, বিদেশি ভাষা চর্চা সত্ত্বেও তাঁরা যেন তাঁদের মাতৃভাষাকে ভুলে না যান।

আরও পড়ুন -  করোনা আক্রান্ত সুশান্ত রায়, উত্তরবঙ্গের জনস্বাস্থ্য বিভাগের ওএসডি

উপ-রাষ্ট্রপতি এই প্রসঙ্গে উল্লেখ করেছেন, ভাষা শুধুমাত্র আবেগই প্রকাশ করে না, ভাষা একজন মানুষের জাতিস্বত্ত্বা ও সাংস্কৃতিক ঐতিহ্যকেও তুলে ধরে। প্রত্যেকের নিজের মাতৃভাষাকে রক্ষা করে তা চর্চা করা উচিৎ বলে তিনি মন্তব্য করেছেন। শ্রী নাইডু বলেছেন, যে, সভ্যতা তখনই সমৃদ্ধশালী হয়ে ওঠে যখন আমরা আমাদের মাতৃভাষা, ভারতীয় সংস্কৃতি, প্রকৃতি ও পরিবেশকে রক্ষা করতে পারি।

আরও পড়ুন -  তিনটি কন্যাসন্তান হওয়ায় স্ত্রীর যৌনাঙ্গে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে খুন

উপ-রাষ্ট্রপতি তেলেগু ভাষার সংরক্ষণ এবং প্রচারের জন্য শ্রী মেদাসানি মোহন এবং অন্যান্যদের ভূমিকার প্রশংসা করেছেন। এই অনুষ্ঠানে ২০টি দেশের বিদ্বজনেরা অংশ নিয়েছেন। অনুষ্ঠানে সরকারি আধিকারিক, কর্পোরেট জগতের ও চলচ্চিত্র জগতের ব্যক্তিত্ব, লেখক এবং ভাষার বিষয়ে উৎসাহী মানুষেরা অংশ নিয়েছিলেন। সূত্র – পিআইবি / ফাইল ছবি।

আরও পড়ুন -  তিনবার জাতীয় পুরষ্কার প্রাপ্ত অভিনেত্রী সুরেখা সিক্রি চলে গেলেন, শোকগ্রস্ত বলিউড

Latest News

Madhubani Goswami: দাদা হতে চলেছে কেশব! বেবি বাম্পে নরম হাত দিয়ে দাঁড়িয়ে আছেন মধুবনী

Madhubani Goswami: দাদা হতে চলেছে কেশব! বেবি বাম্পে নরম হাত দিয়ে দাঁড়িয়ে আছেন মধুবনী।  বাংলা টেলিভিশন সিরিয়াল: এক ঝলক। বাংলা টেলিভিশন...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img