33 C
Kolkata
Friday, March 29, 2024

শ্রী অর্জুন মুন্ডা আগামীকাল উপজাতি কল্যাণে দুটি উৎকর্ষ কেন্দ্রের সূচনা করবেন

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কেন্দ্রীয় উপজাতি বিষয়ক মন্ত্রী শ্রী অর্জুন মুন্ডা আগামীকাল উপজাতি কল্যাণে দুটি উৎকর্ষ কেন্দ্রের উদ্বোধন করবেন। উপজাতি বিষয়ক মন্ত্রক এবং আর্ট অফ লিভিং-এর সহযোগিতায় এই উৎকর্ষ কেন্দ্র দুটি গড়ে তোলা হয়েছে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন করবেন কেন্দ্রীয় মন্ত্রী। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন আর্ট অফ লিভিং-এর গুরুদেব শ্রী শ্রী রবি শঙ্কর।

আরও পড়ুন -  Dance Video: ‘তার ছেঁড়া গিটার’ গানে এই যুবতী তাঁর দুষ্টু-মিষ্টি পারফরম্যান্স দেখিয়ে ঝরিয়ে দিলেন ঘাম, দেখুন ভিডিও

প্রথম উৎকর্ষতা কেন্দ্রের মাধ্যমে আদিবাসীদের কল্যাণে বিভিন্ন উপজাতি আইন, বিধি এবং কল্যাণমূলক প্রকল্পের বিষয়ে ঝাড়খণ্ডের ৫ টি জেলার ১৫০টি গ্রাম থেকে ৩০টি গ্রাম পঞ্চায়েতের নির্বাচিত প্রতিনিধিদের মধ্যে সচেতনতার প্রচার চালানো হবে। মূলত, উপজাতি যুবাদের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষতা বিকাশ, সামাজিক দায়বদ্ধতা বৃদ্ধির প্রয়াস চালানো হবে। যুব স্বেচ্ছাসেবকদের ব্যক্তিগত উন্নয়নের প্রশিক্ষণ দিয়ে উপজাতি যুবকদের মধ্যে সামাজিক দায়বদ্ধতার বোধ তৈরি করা হবে, যাতে তারা তাদের সম্প্রদায়ের জন্য উপজাতি নেতা হিসাবে কাজ করতে পারেন এবং জনগণের মধ্যে সচেতনতা ছড়িয়ে দিতে পারেন।

আরও পড়ুন -  Abhishek-Jeet: শেষ শুটিং জিতের সঙ্গেই, অভিষেকের প্রয়াণে কি জানালেন ?

দ্বিতীয় উৎকর্ষ কেন্দ্রের সাহায্যে মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদ জেলায় প্রায় ১০ হাজার উপজাতি কৃষকদের সুস্থায়ী প্রাকৃতিক কৃষিক্ষেত্রের বিভিন্ন দিক নিয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে। কৃষকরা যাতে জৈব চাষের বিষয়ে উদ্যোগী হয়ে ওঠেন এবং তাঁদের যাতে আত্মনির্ভর গড়ে তোলা যায়, তার জন্য বিভিন্ন সুযোগ সুবিধা প্রদান করা হবে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  By-Election: বাংলাকে একমাত্র বাঁচাতে পারে বিজেপি, নইলে বাংলা পরবর্তীতে বাংলাদেশ হয়ে যাবে

Latest News

Gold Price Today: গরমকালে সোনার দাম বেড়েছে না কমেছে, কি বলছে কলকাতার বাজারদর?

Gold Price Today: গরমকালে সোনার দাম বেড়েছে না কমেছে, কি বলছে কলকাতার বাজারদর? আজকে সোনার দাম বেড়েছে না কমেছে এই...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img