39 C
Kolkata
Tuesday, April 23, 2024

প্রায় তিন মাস পর প্রথমবার নতুন করে আক্রান্তের সংখ্যা ৫০ হাজারের নীচে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ ভারত কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে একাধিক সাফল্যের মাইলফলক অর্জন করেছে। দেশে গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্তের সংখ্যা ৫০ হাজারের নীচে নেমে ৪৬ হাজার ৭৯০ হয়েছে। প্রায় ৩ মাস পর এই সংখ্যা আবার ৫০ হাজারেরও নীচে নেমেছে। গত ২৮শে জুলাই দৈনিক-ভিত্তিতে আক্রান্তের সংখ্যা ৫০ হাজারের নীচে নেমে ৪৭ হাজার ৭০৩ এ পৌঁছেছিল।

প্রতিদিন কোভিড আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এবং ধারাবাহিকভাবে মৃত্যু হার হ্রাস পাওয়ায় ভারতে সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা লাগাতার নিম্নমুখী। সাফল্যের এই প্রবণতা অব্যাহত রেখে সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের হার ১০ শতাংশের নীচে নেমেছে। দেশে আজ পর্যন্ত সুস্পষ্টভাবে আক্রান্তের সংখ্যা ৭ লক্ষ ৪৮ হাজার ৫৩৮। এই সংখ্যা মোট আক্রান্তের কেবল ৯.৮৫ শতাংশ।

আরও পড়ুন -  Litchi: লিচু বেশ জনপ্রিয় ফল, খেলে কী হয় ?

কেন্দ্রীয় সরকারের রণকৌশলের আওতায় রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সহযোগিতা ও আন্তরিকতার ফলে দেশে নমুনা পরীক্ষার হার বেড়েছে, কার্যকর নজরদারি ব্যবস্থা গড়ে উঠেছে এবং চিকিৎসার ক্ষেত্রে আদর্শ বিধি কার্যকর হয়েছে। অবশ্য, সার্বিক এই সাফল্যের পেছনে চিকিৎসক, আধা-চিকিৎসক ও অন্যান্য ক্ষেত্রে অগ্রভাগে থাকা কোভিড সেনানীদের নিঃস্বার্থ সেবা ও আন্তরিক প্রচেষ্টাও রয়েছে।

আক্রান্তের সংখ্যা লাগাতার কমতে থাকায় সুস্থতার সংখ্যাও প্রত্যাশিতভাবে বাড়ছে। এতে এখনও পর্যন্ত সুস্থ হয়েছেন ৬৭ লক্ষ ৩৩ হাজার ৩২৮ জন। এর ফলে, সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা এবং সুস্থতার সংখ্যার মধ্যে ফারাক আরও বেড়ে হয়েছে ৫৯ লক্ষ ৮৪ হাজার ৭৯০। দেশে গত ২৪ ঘন্টায় ৬৯ হাজার ৭২০ জন রোগী আরোগ্য লাভ করেছেন। এর ফলে, জাতীয় স্তরে সুস্থতার হার আরও বেড়ে হয়েছে ৮৮.৬৩ শতাংশ।

আরও পড়ুন -  বুধবার থেকে রাজ্যে চলবে লোকাল ট্রেন

সদ্য আরোগ্যলাভকারীদের ৭৮ শতাংশই ১০টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের। সর্বাধিক ১৫ হাজারেরও বেশি ব্যক্তি একদিনে আরোগ্য লাভ করেছেন মহারাষ্ট্র থেকে। কর্ণাটক থেকে একদিনেই আরোগ্য লাভের সংখ্যা ৮ হাজারের বেশি।

নতুন করে আক্রান্তদের ৭৫ শতাংশই ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। মহারাষ্ট্র, কর্ণাটক ও কেরল থেকে একদিনে ৫ হাজারেরও বেশি সংখ্যায় সংক্রমিত হওয়ার খবর মিলেছে।

আরও পড়ুন -  সেতু

দেশে গত ২৪ ঘন্টায় করোনাজনিত কারণে ৫৮৭ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে প্রায় ৮১ শতাংশই মারা গেছেন ১০টি রঅ্যা/কেন্দ্রশাসিত অঞ্চল থেকে এ নিয়ে পরপর দু’দিন মৃত্যুর সংখ্যা ৬০০ নীচে রয়েছে। কেবল মহারাষ্ট্র থেকেই একদিনে সর্বাধিক ১২৫ জনের মৃত্যুর খবর মিলেছে।

ভারত বিশ্বের একমাত্র দেশ, যেখানে সুস্থতার সংখ্যা সর্বাধিক এবং মৃত্যু হার সর্বনিম্ন। আজ পর্যন্ত দেশে মৃত্যু হার ১.৫২ শতাংশ। সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা লাগাতার হ্রাস পাওয়ার ফলে মৃত্যু হারও ক্রমশ নিম্নমুখী। সূত্র – পিআইবি।

Latest News

Rubel Das: রুবেল খালি গায়ের ছবি দিতেই শ্বেতা লজ্জা পেলেন!

Rubel Das: রুবেল খালি গায়ের ছবি দিতেই শ্বেতা লজ্জা পেলেন! বাংলা টেলিভিশন সিরিয়াল: এক ঝলক। বাংলা টেলিভিশন সিরিয়াল দীর্ঘদিন ধরে বাঙালিদের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img