28 C
Kolkata
Friday, July 12, 2024

ভারতে সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের হার লাগাতার নিম্নমুখী

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে ভারত আরও একটি মাইলফলক অতিক্রম করেছে। জাতীয় স্তরে আক্রান্তের হার আরও কমে দাঁড়িয়েছে ৮ শতাংশ। পরপর চার সপ্তাহ নিরবচ্ছিন্নভাবে এই প্রবণতা অব্যাহত রয়েছে। দেশে এখন সামগ্রিকভাবে করোনায় আক্রান্তের হার ৭.৯৪ শতাংশ, যা ক্রমশ নিম্নমুখী।

সারা দেশে সুসংবদ্ধ নমুনা পরীক্ষায় অগ্রগতির প্রবণতা অব্যাহত থাকার দরুণ এই সাফল্য মিলেছে। দেশে আজ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার সংখ্যা ৯ কোটি ৫০ লক্ষ ছাড়িয়েছে। একাধিকবার প্রমাণিত হয়েছে যে অধিক সংখ্যায় নমুনা পরীক্ষার ফলে আক্রান্তের হারও উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়। আক্রান্তের হার ক্রমশ নিম্নমুখী হওয়ায় এটা প্রমাণিত হয় যে, সংক্রমণকে নিয়ন্ত্রণে রাখা সম্ভব হচ্ছে।

আরও পড়ুন -  Durga Pujo: ভার্চুয়ালি দুই শতাধিক পুজোর উদ্বোধন করলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

অক্টোবরের তৃতীয় সপ্তাহে দৈনিক ভিত্তিতে গড় আক্রান্তের হার ৬.১৩ শতাংশ। কেন্দ্রীয় সরকারের পাশাপাশি, রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলি কার্যকরভাবে ‘টেস্ট, ট্র্যাক, ট্রেস, ট্রিট’ এবং টেকনলজি সংক্রান্ত রণকৌশল অবলম্বন করায় আক্রান্তের হার কমানো সম্ভব হচ্ছে।

ভারতে সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা নিরন্তর কমছে। এ নিয়ে পরপর তিন সপ্তাহ এই সংখ্যা ৮ লক্ষের নিচে রয়েছে। সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা আজ পর্যন্ত কমে দাঁড়িয়েছে ৭ লক্ষ ৭২ হাজার ৫৫। বর্তমানে দেশে মোট আক্রান্তের তুলনায় সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের হার কেবল ১০.২৩ শতাংশ। সুস্থতার সংখ্যা বেড়ে হয়েছে ৬৬ লক্ষ ৬৩ হাজার ৬০৮। এর ফলে, সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা এবং আরোগ্য লাভের মধ্যে ফারাক ক্রমশ বাড়ছে।

আরও পড়ুন -  কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটন প্রতিমন্ত্রী শ্রী প্রহ্লাদ সিং প্যাটেল দিল্লীর লালকেল্লায় আজাদ হিন্দ সরকারের ৭৭ তম প্রতিষ্ঠা বার্ষিকীর স্মারক অনুষ্ঠানে যোগ দিয়েছেন

দেশে গত ২৪ ঘন্টায় আরও ৬৬,৩৯৯ জন করোনা রোগী আরোগ্য লাভ করেছেন। অন্যদিকে, নতুন করে আক্রান্ত হয়েছেন ৫৫,৭৭২ জন। জাতীয় স্তরে সুস্থতার হার বেড়ে হয়েছে ৮৮.২৬ শতাংশ।

১০টি রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চল থেকে সদ্য আরোগ্য লাভকারীদের ৭৯ শতাংশই রয়েছেন। এই রাজ্যগুলির মধ্যে পশ্চিমবঙ্গও রয়েছে। কেবল মহারাষ্ট্র থেকেই একদিনে ১১ হাজারের বেশি রোগী আরোগ্য লাভ করেছেন। এছাড়াও, কেরল ও কর্ণাটক থেকে আরোগ্য লাভের সংখ্যা ৮ হাজারের বেশি। দেশে গত ২৪ ঘন্টায় ৫৫,৭২২ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। এই আক্রান্তদের মধ্যে ৮১ শতাংশই ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। সর্বাধিক ৯ হাজারের বেশি আক্রান্ত হয়েছেন মহারাষ্ট্র থেকে। এছাড়াও, কেরল ও কর্ণাটক থেকে নতুন করে ৭ হাজারের বেশি ব্যক্তি আক্রান্ত হয়েছেন।

আরও পড়ুন -  Singapore: সমকামিতা বৈধতা পাচ্ছে সিঙ্গাপুরে

দেশে গত ২৪ ঘন্টায় করোনাজনিত কারণে ৫৭৯ জনের মৃত্যু হয়েছে। প্রায় ৯০ দিন পর দৈনিক ভিত্তিতে মৃত্যুর সংখ্যা ৬০০-র নিচে নেমে এসেছে। গত ২৪ ঘন্টায় করোনাজনিত কারণে যে ৫৭৯ জনের মৃত্যু হয়েছে তার মধ্যে প্রায় ৮৩ শতাংশই রয়েছেন ১০টি রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। সর্বাধিক ১৫০ জনের মৃত্যুর খবর মিলেছে মহারাষ্ট্র থেকে। সূত্র – পিআইবি।

Latest News

Hardik Pandya: হার্দিক পান্ডিয়ার ‘মিস্ট্রি গার্ল’ সত্যি সুন্দরী, ছবি দেখে নিন

Hardik Pandya: হার্দিক পান্ডিয়ার ‘মিস্ট্রি গার্ল’ সত্যি সুন্দরী, ছবি দেখে নিন। ক্রিকেটার হার্দিক পান্ডিয়া ও স্ত্রী নাতাশা স্ট্যানকোভিচ কি এখনও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img