খেলো ইন্ডিয়া রাজ্যস্তরীয় উৎকর্ষ কেন্দ্রে উন্নতিসাধনের জন্য আরও সাতটি রাজ্য ও দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের ক্রীড়াকেন্দ্রগুলিকে চিহ্নিত করা হয়েছে

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক খেলো ইন্ডিয়া কর্মসূচির আওতায় নয়টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ক্রীড়াকেন্দ্রগুলিকে খেলো ইন্ডিয়া রাজ্যস্তরীয় উৎকর্ষ কেন্দ্রে পরিণত করেছে। এই রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি হল – অন্ধ্রপ্রদেশ, ছত্তিশগড়, চণ্ডীগড়, গোয়া, হরিয়ানা, হিমাচল প্রদেশ, পণ্ডিচেরী, ত্রিপুরা এবং জম্মু ও কাশ্মীর।

মন্ত্রকের এই সিদ্ধান্ত সম্পর্কে ক্রীড়া মন্ত্রী শ্রী কিরেন রিজিজু বলেছেন, তৃণমূল স্তরে পরিকাঠামোর উন্নয়নে সরকার একটি দ্বিমুখী নীতি গ্রহণ করছে। একদিকে সরকার ক্রীড়া পরিকাঠামোর উন্নয়ন ঘটিয়ে সেগুলিকে উৎকর্ষ কেন্দ্রে পরিণত করছে, অন্যদিকে রাজ্যস্তরীয় ক্রীড়াকেন্দ্রগুলিকে বিশ্বমানের সুযোগ-সুবিধাসম্পন্ন করে তোলা হচ্ছে। এর ফলে, সারা দেশের প্রতিভাবান ক্রীড়াবিদরা আরও ভালো প্রশিক্ষণ ও ক্রীড়া নৈপুণ্য বাড়ানোর সুযোগ পাবেন। পক্ষান্তরে, এ ধরনের ব্যবস্থা গড়ে উঠলে অলিম্পিকে ভারতের স্বপ্ন আরও মজবুত হবে।

আরও পড়ুন -  Web Series: শ্বশুরের সাথে ঘনিষ্ঠ হলেন গৃহবধূ স্বামীর অবর্তমানে, গোপনে দেখতে হবে

রাজ্যস্তরীয় যে সমস্ত ক্রীড়াকেন্দ্রের মানোন্নয়ন ঘটিয়ে উৎকর্ষ কেন্দ্রে পরিণত করার জন্য চিহ্নিত করা হয়েছে, সেগুলির পরিকাঠামো, ক্রীড়া সংস্কৃতি ও সুষ্ঠু পরিচালনার মতো বিষয়গুলিকে বিবেচনায় রাখা হয়েছে। এ বছরের গোড়ায় মন্ত্রক ১৪টি ক্রীড়াকেন্দ্রকে রাজ্যস্তরীয় ক্রীড়া উৎকর্ষ কেন্দ্রে পরিণত করার সিদ্ধান্ত নেয়। এর ফলে, দেশের ২৩টি রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলে ২৪টি রাজ্যস্তরীয় ক্রীড়াকেন্দ্রকে ক্রীড়া উৎকর্ষ কেন্দ্রে পরিণত করার পরিকল্পনা হয়েছে।

আরও পড়ুন -  খেলা ঘর

রাজ্যস্তরীয় যে সমস্ত ক্রীড়াকেন্দ্রগুলিকে উৎকর্ষ কেন্দ্রে পরিণত করার জন্য চিহ্নিত করা হয়েছে, সেগুলি নির্বাচনের দায়িত্ব ও পরিকাঠামোগত দিক খতিয়ে দেখার বিষয়টি সংশ্লিষ্ট রাজ্য সরকারের ওপর দেওয়া হয়। রাজ্যগুলির পরামর্শ ও সুপারিশের ভিত্তিতেই ক্রীড়াকেন্দ্রগুলির মানোন্নয়ন ঘটিয়ে সেগুলিকে বিশ্বমানের ক্রীড়া সুযোগ-সুবিধা কেন্দ্রে পরিণত করার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রক।

মন্ত্রক যে সমস্ত রাজ্যস্তরীয় ক্রীড়াকেন্দ্রকে উৎকর্ষ কেন্দ্রে পরিণত করার সর্বশেষ সিদ্ধান্ত নিয়েছে তার মধ্যে অন্ধ্রপ্রদেশ, চণ্ডীগড়, ছত্তিশগড়, গোয়া, হরিয়ানা, হিমাচল প্রদেশ, পণ্ডিচেরী, ত্রিপুরা সহ জম্মু ও কাশ্মীর রয়েছে।

আরও পড়ুন -  সিবিডিটি করদাতাদের ৩১ মার্চ পর্যন্ত রিফান্ড হিসেবে ২.৬২ লক্ষ কোটি টাকার বেশি মিটিয়ে দিয়েছে

ইতিমধ্যেই যে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে রাজ্যস্তরীয় উৎকর্ষ ক্রীড়াকেন্দ্র রয়েছে সেগুলি হল – আসাম, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, মেঘালয়, সিকিম, কর্ণাটক, ওড়িশা, কেরল, তেলেঙ্গানা, অরুণাচল প্রদেশ, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড প্রভৃতি। কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে দাদরা ও নগর হাভেলি এবং দমন ও দিউ-তে ইতিমধ্যেই উৎকর্ষ ক্রীড়াকেন্দ্র গড়ে তোলা হয়েছে। সূত্র – পিআইবি।

Leave a Comment