33 C
Kolkata
Monday, June 24, 2024

ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থাগুলির স্বার্থে সরকারের সদ্য ঘোষিত পদক্ষেপগুলি অর্থনীতির গতি ত্বরান্বিত করবে : শ্রী নীতিন গড়করি

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কেন্দ্রীয় অতিক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পোদ্যোগ মন্ত্রী শ্রী নীতিন গড়করি বলেছেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থার সংজ্ঞায় পরিবর্তন, তহবিল সদ্ব্যবহারে পরিকল্পনা, সংশ্লিষ্ট ক্ষেত্রের সেরা সংস্থাগুলির জন্য চালু হওয়া চ্যাম্পিয়ন পোর্টাল, এ ধরনের সংস্থাগুলিকে ঋণ সহায়তার সুবিধা পৌঁছে দেওয়া প্রভৃতি পদক্ষেপ গ্রহণের মাধ্যমে মহামারীর কারণে লকডাউনের দরুণ মন্থর হয়ে যাওয়া অর্থনীতির গতি ত্বরান্বিত করতে সাহায্য করবে। বণিকসভা ফিকির কর্ণাটক শাখা আয়োজিত ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থা সংক্রান্ত এক ভার্চ্যুয়াল সম্মেলনে ভাষণে শ্রী গড়করি সংশ্লিষ্ট সবপক্ষকে যাবতীয় ভয় ও নেতিবাচক মনোভাব দূরে সরিয়ে রাখার আহ্বান জানান। তিনি আশ্বাস দিয়ে বলেন, দেশকে মহাশক্তিধর অর্থনীতিতে পরিণত করতে সরকার সবরকম চেষ্টা চালাচ্ছে। শ্রী গড়করি আরও জানান, ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থাগুলিকে প্রায় ১ লক্ষ ২০ হাজার কোটি টাকা ঋণ সহায়তা দেওয়া হয়েছে। এমনকি, ৩ লক্ষ কোটি টাকা রিলিফ প্যাকেজ হিসাবে ঘোষণা করা হয়েছে।

আরও পড়ুন -  হাওড়া স্টেশনে তৈরি হবে এয়ারপোর্ট স্টাইল লাউঞ্জ, এলিভেটেড করিডর, অত্যাধুনিক হবে

বকেয়া মেটানোর ক্ষেত্রে বিলম্বের বিষয়ে শ্রী গড়করি সমস্ত মন্ত্রক, দপ্তর ও রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলিকে ৪৫ দিনের মধ্যে ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থাগুলির বকেয় মিটিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন। তিনি জানান, সমাধান পোর্টালে নথিভুক্ত অভিযোগগুলি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

আরও পড়ুন -  Kashmir: সামরিক ঘাঁটিতে বিচ্ছিন্নতাবাদীদের হামলা, সেনাসহ নিহত ৫, কাশ্মিরে

আত্মনির্ভর ভারত অভিযান সম্পর্কে আলোচনার সময় শ্রী গড়করি বলেন, ১১৫টি উন্নয়নে আগ্রহী জেলায় হস্তশিল্প, কারুশিল্প, খাদি শিল্প এবং কৃষি-ভিত্তিক শিল্পগুলিকে উৎসাহিত করা হচ্ছে। কৃষি, গ্রামীণ ও আদিবাসী মানুষের জন্য বিশেষ পরিকল্পনা প্রণয়ন করা হচ্ছে। কারণ, এই ক্ষেত্রগুলিতে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ রয়েছে। অনুষ্ঠানে কর্ণাটকের মন্ত্রী শ্রী জগদীশ শেট্টার, ভারতীয় স্টেট ব্যাঙ্কের চেয়ারম্যান এবং ফিকির সদস্য/প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  মালদা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ভেতরে মারুতি গাড়ি !

Latest News

Jogyosree Prakalpa: যোগ্যশ্রী প্রকল্প নিয়ে ঘোষণা সরকারের, SC ও ST-র পর এবার জেনারেলরাও পাবেন সুবিধা

Jogyosree Prakalpa: যোগ্যশ্রী প্রকল্প নিয়ে ঘোষণা সরকারের, SC ও ST-র পর এবার জেনারেলরাও পাবেন সুবিধা।  নানান ধরণের প্রকল্প চালু করা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img