40 C
Kolkata
Monday, May 20, 2024

ওজন কমায় কমলালেবু

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, ওয়েবডেস্কঃ কমলালেবু হল ভিটামিন সি সহ একাধিক অ্যান্টিঅক্সিডেন্ট উপাদানের উৎস। একাধিক গবেষণায় প্রমাণ মিলেছে যে, কমলালেবুর রস স্ট্রোকের ঝুঁকি প্রায় ২৪ শতাংশ পর্যন্ত এবং হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি প্রায় ১৩ শতাংশ পর্যন্ত কমিয়ে দিতে সক্ষম। এছাড়াও নিয়মিত কমলালেবুর রস খেতে পারলে একাধিক স্বাস্থ্য সমস্যা থেকে সহজেই দূরে থাকা যায়।

আরও পড়ুন -  Actress Shubhangi Atre: অভিনেত্রী শুভাঙ্গী আত্রে, কিছু শর্তে ঘনিষ্ঠ দৃশ্যে করতে পারেন

কমলালেবুর রস আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। কমলালেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা সর্দি-কাশি, জ্বরসহ একাধিক স্বাস্থ্য সমস্যা থেকে আমাদের রক্ষা করে।

কমলার রসে ক্যালোরি আর ফ্যাট প্রায় নেই বললেই চলে। ওজন কমাতে চাইলে কমলালেবুর রস অত্যন্ত কার্যকর একটি বিকল্প হতে পারে।

কমলালেবুতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। এতে রয়েছে পর্যাপ্ত ভিটামিন সি যা ফ্রি র‍্যাডিকেলের প্রভাবে ত্বকের শুষ্ক হয়ে যাওয়া বা ত্বককে বলিরেখা পড়ার হাত থেকে রক্ষা করে। কমলালেবুতে প্রচুর পরিমাণে থাকা ভিটামিন সি ত্বককে স্বাস্থ্যোজ্জ্বল, দীপ্তিময় করে তুলতে সাহায্য করে।

আরও পড়ুন -  Donald Trump: টুইটারে ফের স্বমহিমায় দেখা যেতে পারে ডোনাল্ড ট্রাম্পকে

কমলালেবুতে রয়েছে প্রচুর পরিমাণে সাইট্রেট। এই সাইট্রেটের ক্যালসিয়াম অক্সালেট কিডনি পাথর জমা ঠেকাতে সাহায্য করে। কিডনিতে জমা পথরের জন্য যে ব্যথা হয়, তা থেকেও মুক্তি দিতে কমলালেবুর রস অত্যন্ত কার্যকরী।

আরও পড়ুন -  শিক্ষারত্ন পুরস্কারের জন্য মালদা থেকে মনোনীত হয়েছেন আব্বাস আলী

কমলালেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম যা হাড়ের স্বাস্থ্যের জন্য অত্যন্ত জরুরি একটি উপাদান। এ ছাড়াও কমলালেবুতে রয়েছে হেস্পিরিডিন এবং নারিঞ্জেনিনের মতো ফ্ল্যাভনয়েডস যা আর্থ্রাইটিসের মতো ব্যথা উপশমে অত্যন্ত কার্যকর। ছবি – সংগৃহীত।

Latest News

Web Series: বোল্ড ওয়েব সিরিজ রিলিজ হলো, এই দৃশ্য দেখলে চোখ বন্ধ রাখতে হবে

Web Series: বোল্ড ওয়েব সিরিজ রিলিজ হলো, এই দৃশ্য দেখলে চোখ বন্ধ রাখতে হবে। Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img