কোভিড-১৯ থেকে ৭ লক্ষের-ও বেশি মানুষ সুস্থ হয়ে উঠেছেন

Published By: Khabar India Online | Published On:

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ দেশে করোনায় সুস্থতার হার ক্রমশই বাড়ছে। অন্যদিকে মৃত্যুর হার ক্রমশ কমছে। আজ পর্যন্ত দেশে করোনায় মৃত্যুর হার নেমে দাঁড়িয়েছে ২.৪৬ শতাংশে। বিশ্বের মধ্যে ভারতে কোভিড-১৯এ মৃত্যুর হার সবচেয়ে কম। কার্যকরীভাবে চিকিৎসা পদ্ধতি পরিচালনা করায় কোভিড-১৯ রোগীদের সুস্থতার হার বেড়েছে। কেন্দ্র এবং রাজ্য সরকার যৌথভাবে কোভিড-১৯এর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে। এ ক্ষেত্রে রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে যথাযথ সাহায্যও করা হচ্ছে। এরই অঙ্গ হিসেবে নতুন দিল্লীতে এইমস হাসপাতালে ই-আইসিইউ কর্মসূচির উদ্যোগ নেওয়া হয়েছে। দেশে কোভিডে মৃত্যুর হার লাঘব করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। এইমস এই ই-আইসিইউ কর্মসূচি পরিচালনা করবে এবং ১১টি রাজ্যের ৪৩টি বড় হাসপাতালে আইসিইউতে থাকা রোগীদের চিকিৎসা পরিষেবা ক্ষেত্রে অভিজ্ঞতা ভাগ করে নেবে ও প্রযুক্তিগতভাবে সহায়তা দান করবে। এই ধরণের ব্যবস্থা গ্রহণের ফলে সঙ্কটজনক অবস্থায় থাকা রোগীদের চিকিৎসা ক্ষেত্রে সক্ষমতা বৃদ্ধি পাবে।

আরও পড়ুন -  Good News: বাঁধন আনন্দের খবর পেলেন

এ পর্যন্ত ৭ লক্ষেরও বেশি মানুষ কোভিড-১৯ থেকে সুস্থ হয়ে উঠেছেন এবং ছাড়া পেয়েছেন। গত ২৪ ঘন্টায় কোভিড-১৯ থেকে আরোগ্য লাভ করেছেন ২২ হাজার ৬২৪ জন রোগী। এ নিয়ে বর্তমানে দেশে কোভিড-১৯এ আরোগ্যের হার দাঁড়িয়েছে ৬২.৬২ শতাংশ। হাসপাতাল ও গৃহ পর্যবেক্ষণে থাকা ৩ লক্ষ ৯০ হাজার ৪৫৯ জন সক্রিয় রোগী এখন সবরকম চিকিৎসা নজরদারির মধ্যে রয়েছে।

আরও পড়ুন -  রাষ্ট্রপতি ২০২০’র জাতীয় ক্রীড়া ও দুঃসাহসিক ক্রীড়া পুরস্কার প্রদান করেছেন

কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ তথ্য জানতে, নির্দেশিকা এবং উপদেশগুলির ওপর নজর রাখতে চোখ রাখুন https://www.mohfw.gov.in/ এবং @MoHFW_INDIA।

প্রযুক্তিগত সহায়তার জন্য কোন প্রশ্ন থাকলে তা পাঠানো যেতে পারে covid19@gov.in এবং ncov2019@gov.in এবং @CovidIndiaSeva।

আরও পড়ুন -  'ভ্যাকসিন মৈত্রী' নীতি যাতে বাধাহীন হয় সে বিষয়ে প্রধানমন্ত্রী বিশেষ জোর দিয়েছেন বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী

কোভিড-১৯ সংক্রান্ত কোন কিছু জানার থাকলে ফোন করা যেতে পারে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের +91-11-23978046 অথবা 1075 টোলফ্রি নম্বরে। রাজ্য অথবা কেন্দ্রশাসিত অঞ্চলগুলির হেল্প লাইন নম্বর পাওয়া যাবে- https://www.mohfw.gov.in/pdf/coronvavirushelplinenumber.pdf।
সূত্র – পিআইবি।