28 C
Kolkata
Friday, July 12, 2024

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শ্রী অমিত শাহ্ এবং প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং দিল্লির ১০০০ শয্যা বিশিষ্ট সর্দার বল্লভভাই প্যাটেল কোভিড হাসপাতাল ঘুরে দেখলেন

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং এবং কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী শ্রী হর্ষবর্ধনের সঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শ্রী অমিত শাহ্ আজ ১ হাজার শয্যা বিশিষ্ট সর্দার বল্লভভাই প্যাটেল কোভিড হাসপাতাল ঘুরে দেখেন। এই হাসপাতালে ২৫০টি ইন্টেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) রয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক, বিভিন্ন সশস্ত্র বাহিনী, টাটা সন্স্ এবং অন্যান্য শিল্প সংস্থাগুলির সহযোগিতায় মাত্র ১২ দিনে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন- ডিআরডিও) এই হাসপাতালটি তৈরি করেছে। দিল্লির মুখ্যমন্ত্রী শ্রী অরবিন্দ কেজরিওয়াল এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শ্রী জি কিষাণ রেড্ডিও ছিলেন।

আরও পড়ুন -  Post Office Scheme: সুরক্ষায় দুর্দান্ত লাভজনক এই স্কিম পড়ুন, রোজ ১৮ টাকা রাখলে পাবেন ৩ লক্ষ টাকা, শিশু সুরক্ষায় লাভজনক স্কিমটি

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শ্রী অমিত শাহ্‌ বলেন, সঙ্কটের এই সময়ে দিল্লির জনগণকে সাহায্য করার জন্য প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী অঙ্গীকারবদ্ধ౼এই কোভিড হাসপাতাল সেটিকেই স্বীকৃতি দিচ্ছে। তিনি ডিআরডিও, টাটা এবং সশস্ত্র বাহিনীর চিকিৎসা বিভাগের সকলকে এই উপলক্ষ্যে ধন্যবাদ জানান। এর মাধ্যমে সঙ্কট মোকাবিলা করা যাবে বলে শ্রী শাহ্‌ আশা করেন।

জাতীয় রাজধানী অঞ্চলে বর্তমানে কোভিড-১৯ সংক্রমণ দ্রুতহারে বৃদ্ধি পাচ্ছে। তার ফলে রোগীর সংখ্যা বাড়ছে। এই জরুরি পরিস্থিতিতে কোভিড-১৯ এর সংক্রমিতদের জন্য হাসপাতালের শয্যা বাড়ানোর বিষয়ে কেন্দ্রীয়স্বরাষ্ট্র মন্ত্রক এবং প্রতিরক্ষা মন্ত্রক আলোচনার পরই ডিআরডিও-কে এই ১ হাজার শয্যা বিশিষ্ট হাসপাতালটি তৈরির দায়িত্ব দেওয়া হয়।

আরও পড়ুন -  বন্যা পরিস্থিতি পরিদর্শন করলেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী কৃষ্ণেন্দু নারায়ণ চৌধুরী ও কো-অর্ডিনেটর প্রসেনজিৎ দাস

পুরো হাসপাতাল তৈরির প্রক্রিয়াটি যুদ্ধকালীন তৎপরতায় করা হয়েছে। নতুন দিল্লির আন্তর্দেশীয় বিমানবন্দরের ১ নম্বর টার্মিনালের কাছে ভারতীয় বায়ুসেনার একটি জমি চিহ্নিত করা হয়। বায়ু সেনা অনুমতি দেওয়ার পর ডিআরডিও ২৩শে জুন এই হাসপাতালটি তৈরির কাজ শুরু করে।

সশস্ত্র বাহিনীর চিকিৎসা বিভাগের ডাক্তার, নার্স এবং স্বাস্থ্য কর্মীরা এই হাসপাতালটি পরিচালনা করবেন। ডিআরডিও হাসপাতালের পরিকাঠামোর ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে। হাসপাতালে যেসমস্ত সংক্রমিত ব্যক্তি ভর্তি হবেন তাঁদের মনস্তাত্ত্বিক দিকটিও ডিআরডিও-র একটি দল খেয়াল রাখবে।

জেলা প্রশাসন যেসমস্ত কোভিড-১৯ সংক্রমিতদের এখানে পাঠাবে তাঁদের বিনামূল্যে চিকিৎসা করা হবে। অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ্ মেডিকেল সায়েন্সেস-এ সংকটাপন্ন আক্রান্তদের আরও চিকিৎসার জন্য পাঠানো হবে।

আরও পড়ুন -  ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস/বিডিএস কোর্সে কেন্দ্রীয় পুল থেকে কোভিড যোদ্ধাদের সন্তানদের বাছাই করার অনুমতি দিল স্বাস্থ্য মন্ত্রক

টাটা সন্স্ এই প্রকল্পে তহবিল জুগিয়েছে। ভারত ইলেকট্রনিক্স্ লিমিটেড, ভারত ডায়নামিক্স্ লিমিটেড, অ্যাসট্র মাইক্রোওয়েভ প্রডাক্টস লিমিটেড, শ্রী ভেংকটেশ্বরা ইঞ্জিনিয়ার্স, ব্রাহ্মস প্রাইভেট লিমিটেড, ভারত ফোর্জ এবং ডিআরডিও-র কর্মীরা স্বেচ্ছায় তাঁদের একদিনের বেতন এই হাসপাতালের জন্য দান করেছেন।

২৫ হাজার বর্গ মিটার এলাকা জুড়ে এই হাসপাতালের শীতাতপ নিয়ন্ত্রিত চিকিৎসা ব্যবস্থাপনা রয়েছে। হাসপাতালের রোগীরা এবং চিকিৎসকদের সম্পূর্ণ আলাদাভাবে থাকার ব্যবস্থা রয়েছে। এছাড়াও এখানে চিকিৎসার অন্যান্য অত্যাধুনিক সুযোগ সুবিধে রাখা হচ্ছে। হাসপাতালটি আজ থেকে চিকিৎসা পরিষেবা দেওয়া শুরু করল। সূত্র – পিআইবি। ছবি – ফাইল।

Latest News

Hardik Pandya: হার্দিক পান্ডিয়ার ‘মিস্ট্রি গার্ল’ সত্যি সুন্দরী, ছবি দেখে নিন

Hardik Pandya: হার্দিক পান্ডিয়ার ‘মিস্ট্রি গার্ল’ সত্যি সুন্দরী, ছবি দেখে নিন। ক্রিকেটার হার্দিক পান্ডিয়া ও স্ত্রী নাতাশা স্ট্যানকোভিচ কি এখনও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img