30 C
Kolkata
Tuesday, July 16, 2024

গাড়ী দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের নগদ বিহীন চিকিৎসা প্রদানের পরিকল্পনা

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ     রাজ্য সরকার এবং কেন্দ্র শাসিত অঞ্চলের কাছ থেকে এব্যাপারে মতামত চাওয়া হয়েছে

খরচ মেটানোর ক্ষমতা নির্বিশেষে উন্নত চিকিৎসা পরিষেবা প্রদানের প্রকল্প

কেন্দ্রীয় সড়ক পরিবহন এবং মহাসড়ক মন্ত্রক, গাড়ী দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের মোটর ভেহিকলস আইন ২০১৯ এর অধীনে নগদ বিহীন চিকিৎসার প্রকল্প গ্রহণের উদ্যোগ গ্রহন করেছে। এই প্রকল্পে দুর্ঘটনার পরেই দুর্ঘটনাগ্রস্তর গুরুত্বপূর্ণ কয়েক ঘন্টার পরিচর্যার সংস্থান রাখা হয়েছে।

মন্ত্রকের পক্ষ থেকে সব রাজ্য সরকার এবং কেন্দ্র শাসিত অঞ্চলের প্রধান সচিব এবং পরিবহন সচিবদের চিঠি দিয়ে, চলতি মাসের ১০ তারিখের মধ্যে এই প্রকল্পের বিষয়ে তাদের মতামত জানাতে বলা হয়েছে। এই প্রকল্পে গাড়ী দুর্ঘটনা তহবিল গঠনের কথাও উল্লেখ করা হয়েছে।

পি এম-জে এ ওয়াই প্রকল্পের নোডাল সংস্থা হবে জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ এবং দেশজুড়ে ২১ হাজারেরও বেশি হাসপাতালকে এই প্রকল্প রূপায়ণে যুক্ত করা হবে।

এই প্রকল্পে দেশের সড়ক ব্যবহারকারী প্রত্যেককে বিমার আওতায় আনা বাধ্যতামূলক করার প্রস্তাব দেওয়া হয়েছে। প্রকল্পের অধীনে যে তহবিল গঠন করা হবে তা দুর্ঘটনাগ্রস্ত মানুষদের চিকিৎসা খাতে ব্যয় হবে।এছাড়াও তহবিলের অর্থ দুর্ঘটনায় আহতদের ক্ষতিপূরণ এবং নিহতদের নিকট আত্মীয়দের ক্ষতিপূরণ দেওয়ার জন্য ব্যয় করা হবে। দুর্ঘটনাগ্রস্তদের ব্যক্তিগতভাবে চিকিৎসার খরচ মেটানোর ক্ষমতা থাক বা না থাক সঠিক সময়ে উন্নত চিকিৎসা পরিষেবা প্রদানের ক্ষেত্রে তা প্রতিবন্ধক হবে না বলে প্রকল্পে উল্লেখ করা হয়েছে। সূত্র – পিআইবি।

 

আরও পড়ুন -  Venice's Canals: পযর্টন শিল্প ক্ষতির মুখে, ভেনিসের খাল শুকিয়ে যাচ্ছে

Latest News

বন্ধ হচ্ছে মুরগির মাংসের জোগান, দুঃসংবাদ চিকেন প্রেমীদের জন্য

বন্ধ হচ্ছে মুরগির মাংসের জোগান, দুঃসংবাদ চিকেন প্রেমীদের জন্য।  পশ্চিমবঙ্গ পোল্ট্রি ট্রেডার্স অ্যাসোসিয়েশন ঘোষণা করেছে যে 18 জুলাই মধ্যরাত...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img